আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ডেল্টা ধরনে কার্যকর ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার টিকা: অক্সফোর্ড

করোনাভাইরাসের সবচেয়ে ভয়ংকর ধরন ডেল্টা ও কাপ্পার বিরুদ্ধে মানুষের শরীরে কার্যকর প্রতিরোধ গড়তে সক্ষম ফাইজার-বায়োএনটেক ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা। ধরন দুটি শনাক্ত হয় ভারতে। এই তথ্য জানিয়েছে ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানায়, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের জার্নালে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সেখানে বলা হয়, ভারতে শনাক্ত হওয়া করোনাভাইরাসের ডেল্টা ও কাপ্পা ধরনের বিরুদ্ধে কার্যকর প্রতিরোধী অ্যান্টিবডি তৈরিতে সক্ষম ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজের টিকা।

এক বিবৃতিতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই)’র গবেষণা প্রতিবেদনকে স্বাগত জানিয়েছেন অ্যাস্ট্রাজেনেকার নির্বাহী মেনে প্যাঙ্গালোস। তিনি বলেন, অক্সফোর্ড এবং পিএইচইর ডেটা থেকে প্রকাশিত নন-ক্লিনিক্যাল ফলাফল দেখে উজ্জীবিত। এর মাধ্যমে ডেল্টার বিরুদ্ধে আমাদের টিকা কার্যকর ভূমিকা রাখতে সক্ষমতার ইতিবাচক ইঙ্গিত পাওয়া গেল।

গেল শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী জানিয়েছেন, করোনা মহামারির বিশ্বব্যাপী প্রভাবশালী সংস্করণে পরিণত হচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্ট।

গেল অক্টোবরে ভারতে প্রথম শনাক্ত হয় করোনার ভারতীয় ধরন ডেল্টা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই মুহূর্তে ডেল্টায় আক্রান্ত রোগী আছে বিশ্বের ৮০টি দেশে।

একবার করোনা থেকে সেরে ওঠার পর আবারও আক্রান্ত হওয়া রোগীদের নিয়েও গবেষণা করেছে অক্সফোর্ডের গবেষকরা। গবেষণায় দেখা গেছে, করোনার ভারতীয় ধরন ডেল্টা এবং দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে শনাক্ত হওয়া ধরন গামায় যারা আক্রান্ত হয়েছে তারাই রোগটিতে আবারো আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন