আর্কাইভ থেকে এশিয়া

চীনে শুরু হচ্ছে কুকুর খাওয়ার উৎসব

চীনে শুরু হতে যাচ্ছে ঐতিহ্যবাহী কুকুরের মাংস খাওয়ার উৎসব ‘ডগ মিট ফেস্টিভ্যাল’। গুয়াংশি প্রদেশের ইউলিন শহরে হবে ১০ দিনের এ উৎসব। উৎসবে অন্তত পাঁচ হাজার কুকুর মেরে ফেলা হবে।

ব্রিটিশ গণমাধ্যম দ্য মিরর জানায়, ঐতিহ্য অনুযায়ী লিচুর সঙ্গে কুকুরের মাংস মিলিয়ে খাবে শহরবাসী। চীনাদের বিশ্বাস, কুকুরের মাংস খেলে সুস্থ থাকা যায়। বিভিন্ন রোগ-ব্যাধি থেকে মুক্তি মেলে। যদিও বারবার এই উৎসব বন্ধের আহ্বান জানিয়ে আসছে পশু অধিকারকর্মীরা।

চীনের গুয়াংশি প্রদেশের ইউলিন শহরের এই ডগ মিট ফেস্টিভ্যাল নিয়ে অনেক সমালোচনা আছে। সেখানে পশুর সঙ্গে চলে নিষ্ঠুরতা। আছে স্বাস্থ্য ঝুঁকিও। তবে ফেস্টিভ্যাল বন্ধে কর্তৃপক্ষের কোনো মাথাব্যথাই নেই। হত্যার জন্য শহরটিতে কুকুর জড়ো করা হচ্ছে। ইতোমধ্যে হত্যা করা কুকুরছানা বিক্রিও শুরু হয়ে গেছে গুয়াংশির ইউলিনে। 

হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনাল জানায়, সেখানকার বাজারের বিভিন্ন স্থানে হত্যা করা কুকুর বিক্রি হতে দেখেছে তাদের প্রাণী অধিকার কর্মীরা। 

হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনাল চীনের নীতি বিশেষজ্ঞ ড. পিটার লি বলেছেন, করোনার সময় উৎসবের নামে জনবহুল বাজার এবং রেস্তোঁরাগুলোতে কুকুরের মাংস কেনাবেচা ও খাওয়ার জন্য গণসমাবেশকে অনুমতি দেওয়া হয়েছে। এটি জনস্বাস্থ্যের জন্য একটি ঝুঁকি তৈরি করেছে।

করোনা ভাইরাস মহামারির পরিপ্রেক্ষিতে কুকুর খাওয়া নিষিদ্ধ করেছে চীনের দুটি শহর শেনঝেন এবং ঝুহাই। ২০২০ সালের ফেব্রুয়ারির শেষের দিকে বন্যপ্রাণী বেচাকেনার ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করে চীন। বাদুড় থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে বলে তখন ব্যাপকভাবে বিশ্বাস করা হয়েছিল। 

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন