আর্কাইভ থেকে এশিয়া

সীমান্ত খুলে দিয়েছে চীন

অবশেষে আন্তর্জাতিক পর্যটকদের জন্য নিজেদের সীমান্ত খুলে দিয়েছে চীন। ২০২০ সালের মার্চ মাসে কোভিড অতিমারি ফলে যে সীমান্ত বন্ধ হয়ে গিয়েছিল। ‘জ়িরো কোভিড নীতি’-র ফলে বিভিন্ন দেশে আটকে পড়েছিলেন চীনের বহু বাসিন্দাই।

চীনের স্থানীয় সংবাদমাধ্যম অনুসারে, বিমানের পাশাপাশি সমুদ্র পথে ও সড়কপথেও চীনে ঢোকার নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহে স্রেফ হংকং থেকেই কমপক্ষে চার লাখ মানুষ পাড়ি দেবেন চীনের উদ্দেশে। তাদের মধ্যে যেমন পর্যটক রয়েছেন, তেমনই রয়েছেন ঘরে ফেরা মানুষও।

বিদেশ থেকে ভ্রমণকারীদের চীনে যাওয়ার পর এখন আর কোয়ারেন্টিনে থাকতে হবে না এবং চীনা নাগরিকরাও এখন বিদেশে ভ্রমণ করতে পারবে।

তবে, আরটিপিসিআর পরীক্ষার রিপোর্ট নেগেটিভ থাকলে তবেই প্রবেশ করতে পারবেন দেশে। বাধ্যতামূলক মাস্কও।

আগামী ২২ জানুয়ারি থেকে চীনে শুরু হচ্ছে ‘লুনার ফেস্টিভ্যাল’। চীনা মতে এটি নববর্ষ ও বসন্তের আগমন উদ্‌যাপন। এই সময় প্রায় ৪০ দিন ধরে উৎসব চলে। নতুন বছর উদযাপন উপলক্ষে এসময় প্রচুর মানুষ চীনের ভেতরে চলাচল করে থাকে। এসময় লোকজন পরিবারের সঙ্গে সময় কাটানোর জন্য বাড়িতে ফিরে যায়। ধারণা করা হচ্ছে এবারের নববর্ষের ছুটিতে ২০০ কোটি ট্রিপ হতে পারে যা গত বছরের তুলনায় দ্বিগুণ। এখন সীমান্ত খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে দেশবাসীর অসন্তোষ কমাতে।

এ সম্পর্কিত আরও পড়ুন