আর্কাইভ থেকে আন্তর্জাতিক

বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে ধর্মঘটে যাচ্ছেন ৭০ হাজার শিক্ষক

ব্রিটেনের ১৫০টি বিশ্ববিদ্যালয়ের ৭০ হাজারেরও বেশি অধ্যাপক বেতন বৃদ্ধি, অবসর ভাতা ও কর্মক্ষেত্রে আরও নানা সুযোগ-সুবিধার দাবিতে ১৮ দিন ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছেন। আগামী সপ্তাহের মধ্যে ধর্মঘটের সময় নির্ধারণ করা হবে। জানিয়েছে ইউনিভার্সিটি অ্যান্ড কলেজ ইউনিয়ন (ইউসিইউ)।

গেলো বুধবার ইউনিভার্সিটিজ অ্যান্ড কলেজেস এমপ্লয়ার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয় ৪ থেকে ৫ শতাংশ বেতন বৃদ্ধি করা হবে। তবে এই প্রস্তাব মানতে রাজি নয় ইউসিইউ।

মুদ্রাস্ফীতির সঙ্গে সঙ্গেই গত বছর থেকে বাড়তে শুরু করেছে বিভিন্ন বিভাগের কর্মীদের মধ্যে অসন্তোষ। অধ্যাপক, প্রশিক্ষক ও সংগঠনের বাকি সদস্যদের দাবি, অস্থায়ী চাকরির সংখ্যা কমাতে হবে। বাড়াতে হবে বেতন ও অবসর ভাতার পরিমাণ।

সংগঠনটির সাধারণ সম্পাদক জো গ্র্যাডি বলেন, বিশ্ববিদ্যালয়ের কর্মীরা সারা জীবন নিষ্ঠার সঙ্গে কাজ করেন। কিন্তু প্রাপ্য পান না। যদি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যেরা স্থায়ী চাকরি দেওয়া, বেতন ও অবসর ভাতা বাড়ানোর দিকে নজর রাখেন, তবে বিশ্ববিদ্যালয়ের কর্মীদের কাজ আরও ভাল করা সম্ভব।পাশাপাশি তিনি আক্ষেপ প্রকাশ করে বলেন, বেতন বাড়ানো না-হলে আগামী দিনে অসন্তোষ আরও বাড়বে।

এ সম্পর্কিত আরও পড়ুন