আর্কাইভ থেকে ফুটবল

যাকে বলা হচ্ছে ব্রাজিলের মেসি!

ফুটবলার তৈরির কারখান ব্রাজিলে মাত্র ১৫ বছর বয়সী এক বালক নজর কাড়ছে ফুটবল বিশ্বের। ব্রাজিলিয়ান সেই ফুটবলারের নাম এস্তেভাও উইলিয়ানের। ব্রাজিলিয়ান হলেও যিনি ভক্ত আর্জেন্টাইন কিংবদন্তী লিওনেল মেসির। তাই তার ডাকনামটাও  ‘মেসিনিও’।

কারণ, আর্জেন্টিনার স্টার লিওনেল মেসির মতোই তাঁর খেলার ধরন। বাঁ পা ছুরির মতো চলে প্রতিপক্ষের রক্ষণে। এস্তেভাও নিজেও মেসির বড় ভক্ত। এস্তেভা নিজেই বলেন, ‘আমাকে এস্তেভাও উইলিয়ান নামে ডাকলেই খুশি হব। কারণ, ওটাই আমার নাম। লোকে ওই তকমা দিয়েছে, কারণ, আমি মেসিকে খুব পছন্দ করি।’

 

পালমেইরাস এখনো তাঁর সঙ্গে পেশাদার চুক্তি সই করেনি। ২০২১ সালে শিক্ষানবিশ চুক্তিতে তাঁকে পালমেইরাসের একাডেমিতে নেওয়া হয়। কিন্তু প্রতিভার দ্যুতিটা আরও পাঁচ বছর আগেই ছড়িয়েছেন এই বালক।

মাত্র ১০ বছর বয়সে বিশ্বখ্যাত ক্রীড়াসরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকি তাঁর সঙ্গে পেশাদার চুক্তি করেছে। ব্রাজিলিয়ান ফুটবলে প্রতিভা পেলেই তাঁকে সবার আগে নিজেদের দলে টানার চেষ্টা করে নাইকি। রোনালদো থেকে ভিনিসিয়ুস…প্রায় সবার ক্ষেত্রেই এমন হয়েছে। কিন্তু এস্তেভাও উইলিয়ানকে কেউ টপকে যেতে পারেননি।

A new Endrick already?! Arsenal and Barcelona join PSG in pursuit of 15-year-old Palmeiras starlet Estevao Willian | Goal.com Nigeria

ব্রাজিলের এই ‘ওয়ান্ডর বয়ের’ উপর ইতোমধ্যে নজর রাখছে ইউরোপের বড় কিছু ক্লাব গুলো। স্পেনের সংবাদমাধ্যম ‘মুন্দো দেপোর্তিভো’ জানিয়েছে, পিএসজি এরই মধ্যে তাঁকে কেনার জন্য যোগাযোগ করেছে পালমেইরাসের সঙ্গে। ক্লাবটির ম্যানেজার হোয়াও পাওলো সাম্পাইয়োর সূত্র মারফত আর্জেন্টিনাইন সংবাদমাধ্যম ‘ক্লারিন’ জানিয়েছে, পিএসজি তিন–তিনবার যোগাযোগ করেছে পালমেইরাসে। এস্তেভাওকে কিনতে তিন ধাপে দাম বাড়িয়েছে পিএসজি। প্রথমে ৩০ (মিলিয়ন ইউরো), তারপর ৩৫ এবং শেষে ৪০ মিলিয়ন ইউরো দাম বলেছে। পালমেইরাস রাজি হয়নি।

‘গোল ব্রাজিল’ তথ্য মতে, শুধু পিএসজি নয়, আর্সেনাল আর বার্সেলোনাও বসে নাই তাকে পাওয়ার জন্যা, ধরনা দিয়েছে পালমেইরাসে।

এস্তেভাওয়ের প্রতিভার কারণে পালমেইরাস সম্ভবত মনে করছে, তাঁর দাম আরও বেশি। ব্রাজিলের শীর্ষ লিগের এই ক্লাব এস্তেভাওয়ের সঙ্গে আপাতত চুক্তির মেয়াদ বাড়িয়ে তাঁর গায়ে ‘রিলিজ ক্লজ’–এর চড়া মূল্য ধরিয়ে দিতে চায়।

আর এস্তেভাও চাইলেই এখন খেলার জন্য দেশ ছাড়তে পারবেন না। ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত তিনি খেলতে পারবেন না ব্রাজিলে বাইরে।

এ সম্পর্কিত আরও পড়ুন