আর্কাইভ থেকে এশিয়া

৭২ আরোহী নিয়ে বিমান বিধ্বস্ত, ৪০ জনের মরদেহ উদ্ধার

নেপালের পোখরায় প্রায় ৭২ জন আরোহী নিয়ে কাঠমান্ডুগামী একটি বিমান বিধ্বস্ত হয়েছে। এতে এখন পর্যন্ত ৪০ জনের মৃত্যু খবর পাওয়া গেছে। মৃত্যের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

এদিকে, দুর্ঘটনায় মৃতদের মধ্যে অন্তত পাঁচজন ভারতীয় বলে জানা গেছে।

আজ রোববার (১৫ জানুয়ারি) সকালে এ দুর্ঘটনা ঘটে। ইয়েতি এয়ারলাইন্স দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছে। বিমানটিতে ৬৮ জন যাত্রী এবং ৪ জন ক্রু ছিলেন।

রাজধানী কাঠমান্ডু থেকে পোখরার উদ্দেশে যাওয়ার সময় বিমানটি বিধ্বস্ত হয়। এই তথ্য জানিয়েছে নেপালি সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্ট। উড়োজাহাজটি পোখারা বিমানবন্দরে অবতরণের সময়ে কাস্কি জেলার কাছে সেতি নদীর তীরে বিধ্বস্ত হয়। উড়োজাহাজটি ওড়ার প্রায় ২০ মিনিটের মধ্যে বিধ্বস্ত হয়। কাঠমান্ডু থেকে পোখারায় উড়োজাহাজের যাত্রাপথ ২৫ মিনিট। কারও বেঁচে থাকার সম্ভাবনা ক্ষীণ, বলছেন স্থানীয় বাসিন্দারা।

ইয়েতি এয়ারলাইন্স বিমান দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছে। বিমানটিতে ৬৮ জন যাত্রী এবং ৪ জন ক্রু ছিলেন।

উদ্ধারকর্মীরা জরুরি ভিত্তিতে উদ্ধার অভিযান চালাচ্ছে। বিমান সংস্থার একজন মুখপাত্র বলেন, বিমানটি বিধ্বস্ত হওয়ার সঙ্গে সঙ্গে এতে আগুন ধরে যায়।

এদিকে, পোখারা বিমানবন্দরে যাত্রীবাহী বিমান দুর্ঘটনার পর নেপাল সরকার মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছে। নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল বলেছেন, বিমানটি রাজধানী কাঠমান্ডু থেকে মধ্য নেপালের পোখারায় যাচ্ছিল। নিরাপত্তা কর্মী ও সাধারণ জনগণকে উদ্ধার অভিযানে সাহায্য করার জন্য অনুরোধ করেছেন তিনি।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, পোখারা থেকে কাঠমান্ডু যাচ্ছিল ইয়েতি এয়ারলাইন্সের বিমানটি। কাস্কি জেলার কাছে সেটি ভেঙে পড়ে। টেক অফের ২০ মিনিটের মধ্যেই ভেঙে পড়ে বিমানটি।

#WATCH | A passenger aircraft crashed at Pokhara International Airport in Nepal today. 68 passengers and four crew members were onboard at the time of crash. Details awaited. pic.twitter.com/DBDbTtTxNc

— ANI (@ANI) January 15, 2023

এ সম্পর্কিত আরও পড়ুন