আর্কাইভ থেকে দেশজুড়ে

নাগেশ্বরীতে লীলা কীর্ত্তনে হাজারও ভক্তের ঢল

কুড়িগ্রামের নাগেশ্বরীতে বায়বাড়ীর আয়োজনে বিশ্ব শান্তিকল্পে অষ্টপ্রহরব্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠান ও অষ্টকালীণ লীলা কীর্ত্তন অনুষ্ঠানে হাজার হাজার ভক্তের মন মাতালেন দেশি-বিদেশী লীলা শিল্পীরা।

গেলো শনিবার রাতে নাগেশ্বরী উপজেলার রামখানা ইউনিয়নের নাখারগঞ্জ সংস্কৃত কলেজ মন্দির প্রাঙ্গণে লীলাকীর্ত্তণ অনুষ্ঠানে গিয়ে দেখা গেছে, পৌষের শেষ রাতের হিমেল হাওয়া ও কনেকনে ঠান্ডা উপেক্ষা করে দুর-দুরান্তের হাজার হাজার ভক্তের ঢলে মূখরিত ছিল পুরো অনুষ্ঠান প্রাঙ্গন। এ যেন এক মিলন মেলায় পরিনিত হয়েছে।

দুর-দুরান্ত থেকে আসা আত্মীয়-স্বজনদের মধ্যে এক আবেক ঘন উল্লাস। কয়েক বছর পর আপন জনদের দেখা। সেই সাথে অনুষ্ঠান প্রাঙ্গণে দুর-দুরান্ত থেকে আসা দোকানীরা বেচা-বিক্রিতে ব্যস্ত সময় পাড় করছেন।

শনিবার দিন রাত ২৪ লীলা কীর্ত্তনে হাজার হাজার ভক্তের মন মাতালেন এবং নিজেই কাদঁলেন ভক্তদেরকেও কাদাঁলেন ভারতের নদীয়া থেকে আগত সারা জাগানো লীলা শিল্পী আতসী সরকার, বাংলাদেশের ফরিদপুর থেকে আসা লীলা শিল্পী সখদেব গোস্মামী ও গাইবান্ধা জেলার গোবিন্দ গঞ্জের কাকলী দাস।

১২ জানুয়ারী বৃহস্পতিবার বিকালে ৪ দিনব্যাপী মহানামযজ্ঞ অনুষ্ঠান ও ভগবান শ্রীকৃষ্ণের অপ্রাকৃত লীলা কীর্তনের প্রধান পৃষ্টপোষক রামখানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: জালাল উদ্দিন ও বায়বাড়ীর প্রধান অভিভাবক অবসর প্রাপ্ত শিক্ষক খগেন্দ্র নাথ বর্মনের সভাপতিত্বে শুভ অধিবাস অনুষ্ঠানে প্রধান অতিথি ২৫ কুড়িগ্রাম-১ আসনের সংসদ সদস্য মো: আছলাম হোসেন সওদাগর ও বিশেষ অতিথি নাগেশ্বরী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা জামান, সন্তোষপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লিয়াকত আলী লাকু, জেলা পরিষদের সদস্য বুলবুল আহমেদ, রামখানা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুল আলীম সরকার, সাধারণ সম্পাদক আমজাদ হোসেনসহ রামখানা ইউনিয়ন পরিষদের পুরুষ ও মহিলা সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

গেলো ১২ জানুয়ারী বৃহস্পতিবার শুভ অধিবাস ,মঙ্গল প্রদীপ প্রজ্জলন, গীতা পাঠ অন্তে ধর্মীয় আলোচনা ও ভজন সংগীত। শুক্রবার ব্রহ্মমুহুর্ত হইতে অষ্টপ্রহরব্যাপী তারকব্রহ্ম মহানাম ও প্রসাদ বিতরণ। শনিবার অপ্রাকৃত লীলাকীর্ত্তণ ও প্রসাদ বিতরণ এবং রবিবার দুপুরে ভোগ রাগ, মহন্ত বিদায় ও মহাপ্রভুর প্রসাদ বিতরণের মধ্য দিয়ে চারদিন ব্যাপী অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

অনুষ্ঠানের প্রধান পৃষ্টপোষক রামখানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো:জালাল উদ্দিন ও সভাপতি অবসর প্রাপ্ত শিক্ষক খগেন্দ্র নাথ বর্মন জানান, হিন্দু সম্প্রদায়ের দুর-দুরান্তর থেকে আসা হাজার হাজার ভক্ত অত্যান্ত শান্তিপূর্ণ ভাবে চারদিন ব্যাপী মহানামযজ্ঞ ও লীলা কীর্তন উপভোগের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তী ঘটে।

এ সম্পর্কিত আরও পড়ুন