আর্কাইভ থেকে ফুটবল

ম্যাচ পাতানোর অভিযোগে নিষিদ্ধ ১৪ খেলোয়াড় ও দুই কোচ

জাতীয় লিগের খেলায় ম্যাচ পাতানোর অভিযোগে ১৪ জন খেলোয়াড় ও দুইজন কোচকে নিষিদ্ধ করেছে ফুটবল কেনিয়া ফেডারেশন (এফকেএফ)।

যাদের মধ্যে ছয়জন জু কেরিচো এফসির খেলোয়াড়। বাকিরা কেনিয়ার বিভিন্ন লিগের খেলোয়াড় ও কোচ। ফিফার ইনিগ্রিটি ইউনিট ২০২১ সালে তাদেরকে ম্যাচ পাতানোর অভিযোগে দোষী সাব্যস্ত করে। পরবর্তীতে তদন্তের পর কেনিয়ান প্রিমিয়ার লিগ থেকে তাদেরকে নিষিদ্ধ করা হয়েছে।

অভিযুক্ত সবাইকে আনুষ্ঠানিক তদন্ত সম্পন্ন হবার পরই  নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে ফেডারেশন। এর মধ্যে কেনিয়ান প্রিমিয়ারশীপের বর্তমান চ্যাম্পিয়ন টুস্কারের এক খেলোয়াড়ও রয়েছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, ম্যাচ পাতানোর অভিযোগে ফুটবল কেনিয়ে ফেডারেশন বেশ কয়েকজন খেলোয়াড় ও কর্মকর্তার বিপক্ষে গোপন রিপোর্ট পায়। লিগের স্বচ্ছতা বজায় রাখার জন্য ফেডারেশন প্রাথমিক ভাবে তাদের সবাইকে নিষিদ্ধ করেছে। ফিফার ইন্টিগ্রিটি বিভাগ ও এফকেএফ একসাথে এই তদন্তে কাজ করেছে।

এর আগেও ২০২০ সালের ফেব্রুয়ারিতে কেনিয়ার চার জন খেলোয়াড়কে নিষিদ্ধ করেছিল ফিফা। যার মধ্যে একজনকে আজীবন নিষিদ্ধ করা হয়। লিগের ম্যাচে আন্তর্জাতিক ভাবে ষড়যন্ত্রে লিপ্ত হবার পিছনে সম্পৃক্ততার অভিযোগে ঐ খেলোয়াড়দের বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছিল। একই ঘটনায় পরবর্তীতে পাঁচজন কেনিয়ান রেফারিকেও বরখাস্ত করা হয়।

গত বছর ফেব্রুয়ারিতে ফুটবলে সরকারী হস্তক্ষেপের কারনে দেয়া ফিফার নিষেধাজ্ঞা কাটিয়ে সদ্যই আন্তর্জাতিক ফুটবলে ফিরেছে কেনিয়া।

এ সম্পর্কিত আরও পড়ুন