আর্কাইভ থেকে এশিয়া

রোগা হয়েছেন কিম, চর্চার বিষয় নেটমাধ্যমে

আগের চেয়ে অনেক রোগা হয়ে গেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। গাল ভেঙে গেছে। মেদও ঝড়েছে অনেকটা। তার আগের ভিডিওর সঙ্গে মিলিয়ে দেখে সন্দেহাতীতভাবে জানিয়ে দিচ্ছে নেট নাগরিকরা।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানায়, সম্প্রতি পিয়ংইয়ংয়ের রাস্তায় বড় স্ক্রিনগুলোতে প্রশাসনিক বৈঠকে রোগা কিমের হেঁটে আসার একটি ভিডিও দেখা গেছে। এটি এখন নেটমাধ্যমে ভাইরাল। ভিডিও দেখে কেউ বলছে, হয়তো ডায়েট শুরু করেছেন উত্তর কোরিয়ার নেতা।

মাঝে উত্তর কোরিয়ার শাসককে শারীরিক অসুস্থতার কারণে প্রকাশ্যে দেখা যায়নি বেশ কয়েকদিন। ৩৭ বছর বয়সী কিমকে দীর্ঘ অনুপস্থিতির পর চলতি মাসের প্রথম দিকে প্রকাশ্যে দেখা যায়। একটি প্রশাসনিক বৈঠকে যোগ দেন তিনি। তখন তাকে রীতিমত রোগা দেখাচ্ছিল।

কিমের একটি ছবি ভাইরাল হয় নেটমাধ্যমে। তাতে দেখা গেছে, তার হাতের কব্জিতে বেশ শক্ত করে সুইস হাতঘড়ি বাঁধা রয়েছে। তখন থেকেই কিমের রোগা হওয়া খবর ছড়িয়ে পড়ে। এ নিয়ে জল্পনা শুরু হয় বিশ্বেও। এবার তার স্বাস্থ্য নিয়ে উত্তর কোরীয়দের মধ্যেও উৎকণ্ঠার খবর পাওয়া গেল।

সম্প্রতি ওজন কমে রোগা হওয়া নেতার ভিডিও দেখে চিন্তিত হয়ে পড়েছে উত্তর কোরিয়ার সাধারণ মানুষ। রাষ্ট্রীয় গণমাধ্যমে এমন কথাই জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক পিয়ংইয়ংয়ের এক বসিন্দা। কেআরটি’র এক সাক্ষাৎকারে ওই বসিন্দা বলেন, মাননীয় জেনারেল সেক্রেটারির (কিম জং-উন) রোগা অবস্থা দেখে দেশের জনগণের হৃদয় ভেঙে যাচ্ছে। প্রতিটি মানুষই বলছে, চোখের পানি ধরে রাখতে পারছে না তারা।ূ

একটি ভিডিও ক্লিপে দেখা গেছে, পিয়ংইয়ংয়ের অধিবাসীরা রাস্তায় একটি বড় পর্দায় কিম জং-উন ও তার দলের কর্মকর্তাদের ওয়ার্কার্স পার্টির বৈঠকের পর একটি কনসার্টে অংশ নিতে দেখছে। এই ফুটেজ নিরপেক্ষ সূত্রে যাচাই করতে পারেনি রয়টার্স।

কিমের ওজন কমা নিয়ে কিছু বলা হয়নি ওই ভিডিও সম্প্রচারে। তার উপর নজর রাখা আন্তর্জাতিক গণমাধ্যম বা গোয়েন্দা সংস্থাগুলোরও নজর এড়ায়নি তার স্বাস্থ্যের বিষয়টি।

উত্তর কোরিয়ার ক্ষমতা বজ্রমুষ্ঠিতে রাখা এবং উত্তরসূরির কোনও রকম পরিকল্পনা নিয়ে অনিশ্চয়তা থাকায় কিম ও তার স্বাস্থ্যের ওপর নজর রেখে চলেছে আন্তর্জাতিক গণমাধ্যম, গোয়েন্দা সংস্থাগুলোসহ বিশেষজ্ঞরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন