আর্কাইভ থেকে ইসলাম

হজের খরচ ৩০ শতাংশ কমিয়েছে সৌদি সরকার

২০২২ সালের তুলনায় ২০২৩ সালে হজ প্যাকেজের মূল্য কমানো হয়েছে। গেলো বছরের তুলনায় ৩০ শতাংশ কম খরচে এবার হজ পালনের সুযোগ পাবেন মুসল্লিরা। জানিয়েছেন সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয়ের সহকারি সচিব ডক্টর আমর বিন রেদা আল মাদ্দাহ। গালফ নিউজ এ তথ্য জানিয়েছে।

তিনি বলেন, এরই মধ্যে ইকোনোমিক হজ প্যাকেজের প্রায় ৯০ ভাগ বিক্রি হয়ে গেছে। সৌদির অভ্যন্তরীণ যে হজ প্যাকেজগুলো রয়েছে সেগুলোকে কোম্পানির সেবার মান অনুযায়ী একাধিক শ্রেণিতে ভাগ করা হয়েছে।

সহকারি সচিব আল মাদ্দাহ আরও জানান, সৌদির অভ্যন্তরীণ যে হজ প্যাকেজগুলো রয়েছে, সেগুলো কোম্পানির সেবার মানের ওপর ভিত্তি করে কয়েকটি ক্যাটগরিতে ভাগ করা হয়েছে।

এদিকে গত সপ্তাহে হজ মন্ত্রণালয় জানিয়েছিল, সৌদি আরবের মুসল্লিরা চাইলে তিন ভাগে হজ প্যাকেজের অর্থ পরিশোধ করতে পারবেন। আগে একসঙ্গে পুরো অর্থ পরিশোধের নিয়ম ছিল।

হজ পালনে আগ্রহীদের আগে নিবন্ধন করতে হবে। এরপর ৭২ ঘণ্টার মধ্যে প্যাকেজের ২০ শতাংশ অর্থ পরিশোধ করে নিজের জায়গা নিশ্চিত করতে হবে। এরপরের ৪০ শতাংশ অর্থ ২৯ জানুয়ারির (৭ রজব) মধ্যে পরিশোধ করতে হবে। আর শেষ ৪০ শতাংশ অর্থ দেওয়া যাবে এপ্রিলের ২৩ (৩ শাওয়াল) তারিখের মধ্যে।

এ সম্পর্কিত আরও পড়ুন