আর্কাইভ থেকে ক্রিকেট

বিরতি থেকে ফিরেই রাহি ও সৌম্যর আঘাত

বিরতির আগে এক উইকেটে থাকা ক্যারিবীয়দের বিরতির পর দ্রুতই দুই উইকেট তুলে নিল টাইগাররা। বিরতি থেকে ফিরে অকেশনাল বোলার সৌম্য সরকারের হাতে বল তুলে দেন মুমিনুল হক। প্রথম বলেই দলকে সাফল্য এনে দেন সৌম্য। প্রথম স্লিপে শান্তকে ক্যাচ দিয়ে ফেরেন ১২২ বলে ৪ বাউন্ডারির সাহায্যে ৪৭ রান করা অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ক্যারিবীয়দের সংগ্রহ ১০২ রান। উইকেটে রয়েছেন এনক্রুমাহ বোনার ১১ রানে ও ইনফম্য ব্যাটসম্যান কাইল মায়ার্স ৪ রানে।

এর আগে মিরপুরে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ দলের অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। উদ্বোধনী জুটিতে প্রথম সেশন নিজেদের করে নেন ক্রেইগ ব্রাথওয়েট ও জন ক্যাম্পবেলের ৬৬ রান। 

পরে ৩৮ রান করা ক্যাম্পবেলকে দলীয় ৬৬ রানে এলবির ফাঁদে ফেলে ফেরান তাইজুল ইসলাম। এক উইকেট হারিয়ে মধ্যাহ্ন বিরতিতে যাওয়া উইন্ডিজকে বিরতি থেকে ফিরেই ধাক্কা দেন রাহি। রাহিকে ড্রাইভ করতে গিয়ে বল স্ট্যাম্পে টেনে বোল্ড হয়ে যান ৩৮ বলে ৭ রান করা শেন মোশল।

সিরিজ হার এড়াতে এ ম্যাচে জয়ের কোন বিকল্প নেই টাইগারদের। ড্র করলেও ১-০ তে সিরিজ হাতছাড়া হবে মুমিনুলদের।

এদিকে চট্টগ্রাম টেস্ট থেকে ৩টি পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ দল। অপরদিকে ক্যারিবীয় দলে পরবির্তন একটি। 

ইঞ্জুরির কারণে দল থেকে ছিটকে পড়েছেন সাকিব আল হাসান ও সাদমান ইসলাম। তাদের রিপ্লেস হিসেবে দলে ডাক পেয়েছেন সৌম্য সরকার ও মোহাম্মদ মিথুন। মুস্তাফিজের জায়গায় ফিরেছেন আবু জায়েদ রাহি। অপরদিকে উইন্ডিজ দলে আলজারি জোসেফকে জায়গা দিতে বাদ পড়েছেন ক্রেমার রোচ।

মিরপুরের পরিসংখ্যানও কথা বলছে সফরকারীদের পক্ষে। শের-ই-বাংলায় এ পর্যন্ত তিন টেস্ট খেলে দুটিতেই জিতেছে ক্যারিবীয়রা। সাফল্যের হার ৬৬.৬৬, যেখানে এই স্টেডিয়ামে টেস্টে বাংলাদেশের সাফল্যের হার ৩০ শতাংশ। ২০ টেস্ট খেলে জয় ৬টিতে।

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহি।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন