আর্কাইভ থেকে লাইফস্টাইল

গরম ও ঠাণ্ডা উভয় পানীয়ের প্রভাবেই ঝরছে চুল!

সব মেয়েদেরই স্বপ্ন থাকে সুস্থ, ঝলমলে, একঢাল লম্বা চুলের । পুরুষরাও চান না অল্প বয়সে মাথায় টাক পড়ে যাক। চুল পড়ার জন্য জীবনযাত্রায় পরিবর্তন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, দূষণ এবং পারিবারিক ইতিহাস প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দায়ী।

কিন্তু পুষ্টিবিদরা বলছেন, চুল ঝরে পড়ার পিছনে আরও একটি কারণ বিষের মতো কাজ করে। অতিরিক্ত ক্যাফিনজাতীয় এবং কৃত্রিম মিষ্টি দেয়া ঠান্ডা নরম পানীয় চুলের জন্য ক্ষতিকর।

চুল

সম্প্রতি চীনের বেজিংয়ে এক বিশ্ববিদ্যালয়ে চলা সমীক্ষা থেকে জানা গেছে, সপ্তাহে ১ থেকে ৩ লিটার পর্যন্ত ক্যাফিনজাত পানীয়, নরম ঠাণ্ডা পানীয় অথবা তৎক্ষণাৎ চনমনে করে তোলে এমন পানীয় পান পুরুষ-মহিলা নির্বিশেষে সকলেরই চুল পড়ার সমস্যা বেড়ে যায়। বিভিন্ন দেশের পুরুষ এবং মহিলাদের নিয়ে মাস ছয়েক ধরে শেষে গবেষকরা এমন সিদ্ধান্তে এসে পৌঁছেছেন।

চুল

গবেষকদের মতে, নির্দিষ্ট কিছু পানীয় নিয়মিত পান পুরুষদের মাথায় টাক পড়ার আশঙ্কা ৩০ শতাংশ বাড়ে। তবে এই সমস্যা থেকে মুক্তির উপায়ও বাতলে দিয়েছেন তারা। এ জাতীয় পানীয় না পান প্রতি দিনের খাবারে স্বাস্থ্যকর কিছু প্রোটিন, খনিজ পদার্থ, ভিটামিন, কার্বোহাইড্রেট যোগ করতে পারলেই চুলের ঘনত্ব এবং বাড় অব্যাহত থাকবে।

এ ছাড়াও আর যা খেলে বাড়বে চুলের ঘনত্ব-

চুল আমলকির রস ভিটামিন সি-র প্রাকৃতিক উৎস হল আমলকি। মাথার ত্বকে পুষ্টি জোগাতে, কোলাজেন তৈরিতে ভিটামিন সি-র যথেষ্ট ভূমিকা রয়েছে।

চুল গাজরের রস অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন এ, ই এবং বি সমৃদ্ধ গাজর চুলের জন্য যথেষ্ট উপকারী। চুল ঝরে পড়া থেকে অকালে চুল পেকে যাওয়া, সব সমস্যা থেকে মুক্তি পেতে গাজরের রস খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা।

চুল অ্যালোভেরার রস ভিটামিন এ, সি, ই ছাড়াও অন্যান্য খনিজে ভরপুর এ ভেষজটি চুলের গোড়ায় পুষ্টি জোগায়। চুলের ঘনত্ব বাড়িয়ে তোলার পাশাপাশি, জেল্লাও ফিরিয়ে আনে।

এ সম্পর্কিত আরও পড়ুন