আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

খারাপ সম্পর্ক বিপর্যয় ডেকে আনতে পারে: বাইডেনকে শি

দায়িত্ব নেওয়ার পর প্রথম চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় বুধবার কথা বলেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। এ সময় দুই দেশের মধ্যে খারাপ সম্পর্ক বড় ধরনের বিপর্যয় ডেকে আনতে পারে বলে বাইডেনকে সতর্ক করেন শি জিনপিং। অপরদিকে, হংকং ও জিনঝিয়াংয়ে মানবাধিকার নিয়ে উদ্বেগ জানান বাইডেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, চীনের প্রেসিডেন্টের সঙ্গে প্রথম নতুন চান্দ্রবর্ষ উদযাপন উপলক্ষে চীনা জনগণকে শুভেচ্ছা ও শুভ কামনা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এ সময় জিনজিয়াংয়ে মানবাধিকারসহ তাইওয়ান, হংকংয়ের চলমান অস্থিতিশীল পরিস্থিতি ও দুই দেশের বাণিজ্য নিয়ে কথা বলেন বাইডেন।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের উদ্বৃতি দিয়ে বিবিসি জানায়, দুই দেশের খারাপ সম্পর্ক বড় ধরনের বিপর্যয় ডেকে আনতে পারে বলে জো বাইডেনকে সতর্ক করেন শি জিনপিং।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে দুই দেশের মধ্যে বাণিজ্য, গুপ্তচরবৃত্তি এবং মহামারি করোনা নিয়ে উত্তেজনা বেড়ে যায়। ট্রাম্পের সময় অবনতি হওয়া সম্পর্ক উন্নয়নে নতুন মার্কিন প্রশাসনকে বারবার তাগাদা দিয়ে যাচ্ছে চীন। চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ক দেশ দুটি ছাড়াও বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ।

ফোনালাপের পরপরই এক টুইটে প্রেসিডেন্ট বাইডেন জানান, আমি তাকে বলেছি তখনই চীনের সঙ্গে কাজ করবো যখন সেখানে মার্কিনিদের সুবিধা থাকবে।

চীনের বিরুদ্ধে জিনজিয়াং প্রদেশের পুনঃশিক্ষা শিবির নামে একটি ক্যাম্পে এক মিলিয়নের বেশি উইঘুর মুসলিম সম্প্রদায়কে আটকে রেখে নির্যাতনের অভিযোগ করে যাচ্ছে মানবাধিকার সংগঠনগুলো। সেখানকার উইঘুরদের জোর করে কাজ করানো হচ্ছে। এবং নারীদের ধর্ষণ ও জোরপূর্বক বন্ধ্যা করা হচ্ছে। তবে অভিযোগগুলো অস্বীকার করে যাচ্ছে চীন।

ফোনালাপে করোনা মহামারি মোকাবিলার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সুরক্ষা, জলবায়ু পরিবর্তন ও অস্ত্রের বিস্তার রোধে যৌথ চ্যালেঞ্জের বিষয়ে মতবিনিময় করেন দুই নেতা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন