আর্কাইভ থেকে ইউরোপ

পরমাণু অস্ত্র নিয়ে ইরানকে বাইডেনের হুমকি

ইসরায়েলের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে ইরানকে পরমাণু অস্ত্র নিয়ে হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন বলেন, তিনি যতদিন আমেরিকার প্রেসিডেন্টের পদে থাকবেন ততদিন ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে পারবে না।
 
গতকাল সোমবার (২৮ জুন) হোয়াইট হাউজের বৈঠকে বসেছিলেন ইসরায়েলের প্রেসিডেন্ট রেউভিন রিভলিন এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইরান প্রসঙ্গে দীর্ঘ আলোচনা হয় তাদের। এসময় ইরানের পরমাণু অস্ত্র নিয়ে কড়া হুমকি দিয়েছেন বাইডেন।

মধ্যপ্রাচ্যের দেশটি নিয়ে বরাবরই কড়া মনোভাব ইসরায়েলের। সেখানে একাধিক হামলা পরিচালনা করেছে তারা। ইরানের মদতপুষ্ট একাধিক জঙ্গি গোষ্ঠীর উপরেও আক্রমণ চালিয়েছে ইসরায়েল। দুই রাষ্ট্রপ্রধানের আলোচনায় উঠে আসে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু চুক্তির বিষয়টি। ২০১৮ সালে যে চুক্তি থেকে বেরিয়ে এসেছিল ট্রাম্প প্রশাসন। তার পর থেকেই একের পর এক হুমকি দিতে শুরু করে ইরান।
 
বৈঠকে বাইডেন বলেন, ২০১৫ সালের পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্র ফিরতে চায়। তার জন্য আলোচনাও চলছে। কিন্তু ইরান যা করছে, যুক্তরাষ্ট্র তা গ্রহণ করে না। কড়া নজর রাখা হচ্ছে ইরানের ওপর। প্রয়োজনে কঠিনতম পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র।
 
এসময় পাশাপাশি সোমবার সিরিয়ায় বিমান হামলার সমর্থনেও যুক্তি দিয়েছেন বাইডেন। জানিয়েছেন, তার নির্দেশেই ওই বিমান হামলা হয়েছে।

সিরিয়ায় নির্দিষ্ট জঙ্গি ঘাঁটিতে আমেরিকা হামলা চালিয়েছে। তিনটি ঘাঁটি ধ্বংস করা গেছে। যাদের মৃত্যু হয়েছে, তারা জঙ্গি বলেও দাবি করেছেন বাইডেন। ইসরায়েলও মার্কিন বিমান হামলা সমর্থন করেছে। বস্তুত, সিরিয়ায় ইরানের মদতপুষ্ট একাধিক জঙ্গি ঘাঁটিতে ইসরায়েল হামলা চালিয়েছে বলে বাইডেনকে জানিয়েছেন ইসরায়েলের প্রেসিডেন্ট। বাইডেন জানিয়েছেন, ভবিষ্যতে এ ধরনের আরো হামলা হবে।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন