আর্কাইভ থেকে অর্থনীতি

মার্চে বাংলাদেশ বিজনেস সামিট

বাংলাদেশ এখন বিশ্বের বাণিজ্য ও বিনিয়োগের সবচেয়ে আকর্ষণীয় স্থানগুলোর একটি। এখানে অবকাঠামো উন্নয়ন করে বাণিজ্য সহায়ক নীতি বাস্তবায়ন করছে সরকার। বললেন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন  ফেডারেশ অব বাংলাদেশ চেম্বার অ্যান্ড কমার্স ইন্ডাষ্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন।

বৃহস্পতিবার ( ১৯ জানুয়ারী ) দুপুরে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান । এসময় বিভিন্ন দেশের ব্যাবসায়ী এবং তাদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১১ থেকে ১৩ মার্চ বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩ অনুষ্ঠিত হবে। এ সামিটের মাধ্যমে বাংলাদেশের ব্যবসার ও শিল্পের ব্র্যান্ডিংয়ের সুযোগ সৃষ্টি হবে। সরকারি দুটি মন্ত্রণালয় ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথোরিটির (বিডা) সহায়তায়ে এ সামিটের আয়োজনে মূল ভুমিকা পালন করছে এফবিসিসিআই।

এর আগে ২০২১ সালের নভেম্বরে বিডা'র উদ্যোগে ঢাকায় দুই দিনের বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট অনুষ্ঠিত হয়েছিলো। ওই সামিটে বাংলাদেশ ২.৭ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব পেয়েছিলো। সৌদি আরব, তুর্কিয়ে, চীন এবং আমেরিকার কোম্পানি এসব প্রস্তাবনা দেয়। এরমধ্যে সৌদি আরবের কোম্পানি ইঞ্জিনিয়ারিং ডাইমেনশন্স ১.৭৫ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব দিয়েছিলো।

এ সম্পর্কিত আরও পড়ুন