আর্কাইভ থেকে শিক্ষা

আ.লীগ সরকারের তিন মেয়াদে ৭৯৭টি শিক্ষাপ্রতিষ্ঠান সরকারীকরণ: শিক্ষামন্ত্রী

আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদে দেশে ৭৯৭টি শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি করা হয়েছে। এগুলোর মধ্যে ৩৪৫টি স্কুল, ৩৫৯টি কলেজ, ৫৩টি স্কুল ও কলেজ এবং ৪০টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান। দেশে বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয় ৫৩টি। সরকার আরও ৯টি জেলায় পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। বললেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে দীপু মনি এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, ২০০৯ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশে ১৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়, ৪টি মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ৫৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। দেশে বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয় ৫৩টি। সরকার আরও ৯টি জেলায় পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। জেলাগুলো হলো সাতক্ষীরা, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, মেহেরপুর, লক্ষ্মীপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, বগুড়া ও নাটোর।

সরকারি দলের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে দীপু মনি জানান, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নকারী শিক্ষকদের সম্মানী ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা করা হয়েছে। ফলাফল প্রকাশের তিন মাসের মধ্যে তা পরিশোধ করা হয়।

এদিকে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম শামসুন নাহারের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে ৬৫ হাজার ৫৬৫টি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ৫৩ হাজার ৩১২টি।

এ সম্পর্কিত আরও পড়ুন