আর্কাইভ থেকে এশিয়া

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ প্রত্যাশিত সহযোগিতা পাচ্ছে না: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

আমাদের কুটনীতিকরা রোহিঙ্গা ইস্যুতে সবসময় আলোচনা করছে। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশ রোহিঙ্গাদের জন্য বিলিয়ন ডলার খরচ করলেও আন্তর্জাতিক মহলের কাছ থেকে প্রত্যাশিত সহযোগিতা মিলছে না। বললেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

শনিবার (২১ জানুয়ারি) রাজধানীতে ‘বাংলাদেশ ও ইন্দো-প্যাসিফিক সহযোগিতা: অগ্রাধিকারমূলক সমস্যা ও উদ্বেগ’ নিয়ে আয়োজিত এক সংলাপে এ অভিযোগ করেন তিনি।

রোহিঙ্গা প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে ২০২১ সালেই ১ বিলিয়ন ডলারের উপর বাংলাদেশ সরকারকে খরচ করতে হয়েছে। কিন্তু সংকট কাটেনি। মিয়ানমারের সঙ্গে যেকোনো আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক আলোচনার জন্য বাংলাদেশের দ্বার উন্মুক্ত।

তিনি আরও বলেন, বড় দেশগুলোর মধ্যে ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিয়ে প্রতিযোগিতা রয়েছে। জাতীয় সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে চলবে বাংলাদেশ। শান্তিপূর্ণ ও স্থিতিশীল অবস্থায় থেকে এই প্রতিযোগিতা করা উচিত।

শাহরিয়ার আলম বলেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধে যে বৈশ্বিক সংকট তৈরি হচ্ছে তা আমাদের ভাবাচ্ছে ।কিন্তু আমরা কনফিডেন্ট এই সংকট সামাল দিতে।

তিনি বলেন, নীতিগতভাবে উন্মুক্ত ও শান্তিপূর্ণ ইন্দো-প্যাসিফিক অঞ্চল চায় বাংলাদেশ। এ নিয়ে নিজস্ব কর্ম কৌশল প্রণয়ন করছে ঢাকা। তবে এখনই ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্কের (আইপিইএফ) মতো কোনো মুক্ত বাণিজ্য ফোরামে যোগ দেয়ার সিদ্ধান্তে আসেনি বাংলদেশ।

এ সম্পর্কিত আরও পড়ুন