আর্কাইভ থেকে বাংলাদেশ

ভ্যাপসা গরমে অতিষ্ঠ দিল্লিবাসী

ভারতের উত্তরাঞ্চলজুড়ে হঠাৎ করেই দেখা দিয়েছে তীব্র দাবদাহ। প্রচণ্ড গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে রাজধানী নয়াদিল্লি ও রাজস্থানের বিভিন্ন শহরের জনজীবন। বুধবার কোথাও কোথাও ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

ভারতের গণমাধ্যমগুলো জানায়, হঠাৎ করেই গেল কয়েকদিনের ভ্যাপসা গরমে অতিষ্ঠ রাজধানী নয়াদিল্লিবাসী। বুধবার, সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর। যা চলতি বছরের মধ্যে সর্বোচ্চ। তীব্র গরম থেকে বাঁচতে মুখে কাপড় বেধে বাইরে বের হচ্ছে অনেকেই। কেউ আবার একটু শীতল পরশ পেতে ঠাণ্ডা পানীয় ও নানা ধরনের শরবত পান করে নিচ্ছে।

ভারতের আবহাওয়াবিদরা জানিয়েছে, রাজধানী দিল্লিতে আগামী কয়েকদিন বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে এতে তাপমাত্রা খুব একটা কমবে না। এমনকি আগের সব রেকর্ড ছাড়িয়ে যেতে পারে তাপমাত্রা।

একই পরিস্থিতি রাজস্থান রাজ্যের বিভিন্ন শহরেও। জয়পুরে তীব্র দাবদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে সেখানকার জনজীবন। গরম থেকে বাঁচতে ছাতা ছাড়া বের হতে পারছে না কেউই। এতটাই গরম যে বিশেষ প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না মানুষ। যারা বের হচ্ছে তারাও পড়ছে বিপাকে। গরমের কারণে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিচ্ছে।

স্থানীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, দাবদাহ আরও কিছুদিন অব্যাহত থাকবে। আগামী দিনগুলোতে তাপমাত্রা ছাড়িয়ে যেতে পারে ৪৭ ডিগ্রি সেলসিয়াস।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন