আর্কাইভ থেকে জাতীয়

অবৈধ ইটভাটা বন্ধে জেলা প্রশাসকদের নির্দেশ

সারাদেশে বিদ্যমান অবৈধ ইটভাটা বন্ধে জেলা প্রশাসকদের বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। বলেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন।

বুধবার (২৫ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনে বক্তব্য শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, যারা পরিবেশবান্ধব ব্লক ইট তৈরি করতে চায় তাদেরকে সহজ শর্তে ঋণ দেবে মন্ত্রণালয়। তাদের জন্য প্রয়োজনে বাজেটে আরও বরাদ্দ রাখার চেষ্টা করা হবে। এছাড়া দেশের পরিবেশ ভালো রাখতে সাধারন মানুষকেও পরিবেশবান্ধব ব্লক ইট ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে।

তিনি বলেন, দেশের বনাঞ্চল কমে যাচ্ছে, জেলা প্রশাসক সম্মেলনে এবিষয়েও ডিসিদের নির্দেশনা দেয়া হয়েছে। বাংলাদেশের বনগুলো এরইমধ্যে অনেক সংকুচিত হয়ে আসছে। যেগুলো আছে সেগুলো ধরে রাখতে হবে।

এর আগে মঙ্গলবার (২৪ জানুয়ারি) জেলা প্রশাসকদের (ডিসি) তিন দিনব্যাপী বার্ষিক সম্মেলন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। স্বাগত বক্তব্য দেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। রাজশাহীর বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ বিভাগীয় কমিশনারদের পক্ষে এবং নরসিংদীর জেলা প্রশাসক আবু নাঈম মোহাম্মদ মারুফ খান ও বান্দরবানের জেলা প্রশাসক ইয়াসমিন পারভিন তিবরিজি জেলা প্রশাসকদের পক্ষে বক্তব্য রাখেন।

 

এ সম্পর্কিত আরও পড়ুন