আর্কাইভ থেকে এশিয়া

অন্যের দ্বারা প্রভাবিত হবে না চীন: শি জিনপিং

কোনো অবস্থায় অন্য দেশ দ্বারা প্রভাবিত হবে না চীন। চীনা কমিউনিস্ট পার্টির শতবর্ষ পূর্তি উপলক্ষে দেওয়া ভাষণে এ কথা বলেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। বৃহস্পতিবার রাজধানী বেইজিংয়ের তিয়েন আনমেন চত্বরে দেওয়া গুরুত্বপূর্ণ বক্তব্যে এসব বলেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কথা উল্লেখ করে চীনা প্রেসিডেন্ট বলেন, চীনকে অন্য কোনো দেশ প্রভাবিত করে এমনকি নিপীড়নের চেষ্টা করে তাহলে তাদের মাথা ইস্পাতের প্রাচীরে গিয়েই ঠেকবে।

তিয়েন আনমেন চত্বরে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভাষণের সময় তার কথায় একমত হয়ে উল্লাস করতে থাকে ৭০ হাজার মানুষ।

শত বর্ষপূর্তি উপলক্ষে বৃহস্পতিবার সকাল থেকে যুদ্ধবিমান, হেলিকপ্টার, কামানের স্যালুট এবং দেশাত্মবোধক গান বাজানোর আয়োজন করা হয়।

মাও সে তুং পরবর্তী সময়ে চীনের সবচেয়ে ক্ষমতাধর নেতা শি। তার অধীনে চীনে আরও ক্ষমতাধর হয়ে উঠেছে কমিউনিস্ট পার্টি। কোভিড মহামারী জয় থেকে শুরু করে আন্তর্জাতিক অবস্থান শক্ত করা পর্যন্ত সব ক্ষেত্রেই এগিয়েছে চীন।

২০১২ সালে পার্টির জেনারেল সেক্রেটারি হন শি জিনপিং। ২০১৩ সালের মার্চে চীনের প্রেসিডেন্ট হন তিনি। এরপরই টেনে ধরেন দুর্নীতির লাগাম। তার সময়ে কমিউনিস্ট পার্টির সদস্য বেড়েছে সবচেয়ে বেশি। বর্তমানে এ দলে নয় কোটির বেশি সদস্য রয়েছে।

তবে পার্টি শক্তিশালী হলেও চীনকে অনেক চ্যালেঞ্জেরও সম্মুখীন হতে হয়েছে শি জিনপিংয়ের আমলে। হংকং, শিনজিয়াং, তাইওয়ান ও দক্ষিণ চীন সাগর নিয়ে পশ্চিমা দেশগুলোর তীব্র সমালোচনার শিকার হয়েছে চীন। এ সব ইস্যু নিয়ে আন্তর্জাতিক মহলের সঙ্গে চীনের উত্তেজনাও বেড়েছে।

আবার কোভিডের উৎপত্তি এবং প্রথমদিকে তা সামাল দেওয়া নিয়ে অস্পষ্টতার কারণে আন্তর্জাতিক মহল থেকে চাপে আছে চীন। তবে এতকিছুর পরও দেশটিতে কমিউনিস্ট পার্টির জনপ্রিয়তা কমেনি। এখনও পার্টিকে আরও ১০০ বছর ক্ষমতায় দেখতে আগ্রহী অনেকে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন