আর্কাইভ থেকে জাতীয়

সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে বাণিজ্য ঘাটতি রয়েছে, সংসদে বাণিজ্যমন্ত্রী

গেলো ২০২১ থেকে ২০২২ অর্থ বছরে সার্কভুক্ত দেশের মধ্যে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ছিল ১২ হাজার ৬৬৫ দশমিক ৯৮ মিলিয়ন মার্কিন ডলার। একই অর্থবছরে চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতে হয়েছে ১৯ হাজার ৩৫৩ দশমিক ৩৭ মিলিয়ন মার্কিন ডলার। সার্কভুক্ত সব দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে নেপাল ও মালদ্বীপ ছাড়া।

বুধবার (২৫ জানুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য বেনজীর আহমদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ।

মন্ত্রীর তথ্য অনুযায়ী, আফগানিস্তানের সঙ্গে ৭ দশমিক ৮৭ মিলিয়ন, ভুটান সঙ্গে ২৫ দশমিক ৯৪ মিলিয়ন, ভারতের সঙ্গে ১১ হাজার ৯২৯ দশমিক শূন্য এক মিলিয়ন, পাকিস্তানের সঙ্গে ৬৯৫ দশমিক ২১ মিলিয়ন, শ্রীলঙ্কার সঙ্গে ১১০ দশমিক ৯৯ মিলিয়ন মার্কিন ডলার বাণিজ্য ঘাটতি রয়েছে। অপরদিকে নেপালের সঙ্গে ৯৯ দশমিক ৯০ মিলিয়ন মার্কিন ডলার ও মালদ্বীপের সঙ্গে তিন দশমিক ১৪ মিলিয়ন মার্কিন ডলার বাণিজ্য উদ্বৃত্ত হয়েছে।

টিপু মুনশি বলেন, ২০০৮ থেকে ২০০৯ অর্থবছরে বাংলাদেশের রপ্তানি আয় ছিল ১৫ হাজার ৫৬৫ দশমিক ১৯ মিলিয়ন মার্কিন ডলার। ২০২০ থেকে ২০২১ অর্থবছরে তা ৪৫ হাজার ৩৬৭ দশমিক ১৯ মিলিয়ন মার্কিন ডলার ছিল। এ সময়ে রপ্তানি আয় তিনগুণ বৃদ্ধি পেয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, মহামারি করোনার ধাক্কা সামলে ২০২১ থেকে ২০২২ অর্থবছরে দেশের পণ্য রপ্তানি করে ৫ লাখ ২৬ হাজার ১৮৮ কোটি ৭ লাখ টাকা আয় হয়েছে। যা আগের অর্থ বছরের চেয়ে ১ লাখ ৪১ হাজার ৪২৮ কোটি ৯৩ লাখ টাকা বেশি।

এ সম্পর্কিত আরও পড়ুন