আর্কাইভ থেকে ইউরোপ

ব্রিটিশ যুদ্ধ জাহাজ ডুবিয়ে দিলেও বিশ্বযুদ্ধ হতো না: পুতিন

ক্রিমিয়ার কাছে ব্রিটিশ যুদ্ধ জাহাজ ডুবিয়ে দিলেও তৃতীয় বিশ্বযুদ্ধ হতো না বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি দাবি করেন, ব্রিটেনের এইচএমএস ডিফেন্ডার নামের ডেস্ট্রয়ার অবৈধভাবে রাশিয়ার জলসীমায় প্রবেশ করেছে। রাশিয়ার সামরিক প্রতিক্রিয়া দেখতেই ওইদিন মার্কিন গোয়েন্দা বিমানের সঙ্গে যুক্ত হয়ে কৃষ্ণ সাগরে প্রবেশ করে ব্রিটিশ জাহাজ।

ব্রিটিশ গণমাধ্যম স্কাই নিউজ জানায়, বুধবার এক টিভি সাক্ষাৎকারে এসব কথা বলেন রুশ প্রেসিডেন্ট। এ সময় পুতিন বলেন, এটি অবশ্যই একটি উস্কানি। তবে এমন না যে, আমরা ওই যুদ্ধজাহাজ ডুবিয়ে দিলেই তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতো। এটি মূলত তাদের সামরিক উদ্দেশ্য হাসিলের জন্য পাঠানো হয়েছিল। এর সঙ্গে মার্কিন পর্যবেক্ষণ বিমান কাজ করছিল। বিমানটি এসেছে গ্রীসে থাকা ন্যাটোর সামরিক ঘাঁটি থেকে।

এ সময় প্রশ্ন করেন পুতিন। জানতে চান, কেনো এই উস্কানির দরকার ছিল। তিনি বলেন, ক্রিমিয়ার মানুষ রাশিয়ার সঙ্গে যুক্ত হতে চেয়েছে এটিকে সম্মান করতে জানে না পশ্চিমারা।

২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়াকে আলাদা করে নিজের অন্তর্ভুক্ত করে নেয় রাশিয়া। তবে এর স্বীকৃতি দেয়নি ব্রিটেনসহ বিশ্বের বেশিরভাগ দেশ।

রুশ প্রেসিডেন্ট বলেন, রুশ বাহিনী ব্রিটিশ ডেস্ট্রয়ার ডুবিয়ে দিলেও নতুন কোনো বিশ্বযুদ্ধ হতো না। কারণ পশ্চিমা বিশ্ব জানে, এ ধরনের যুদ্ধে জিততে পারবে না তারা।

কৃষ্ণসাগরে ব্রিটিশ রয়্যাল নেভির ডেস্ট্রয়ারের সাম্প্রতিক আচরণকে যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের যৌথ উসকানি হিসেবে অভিহিত করেন পুতিন। তিনি বলেন, ডেস্ট্রয়ারটি রাশিয়ার পানিসীমায় প্রবেশের পর যুক্তরাষ্ট্রের নজরদারি উড়োজাহাজ গ্রীস থেকে উড্ডয়ন করে। যা রাশিয়ার রাডারে ধরা পড়েছে।

সম্প্রতি ব্রিটেনের একটি ডেস্ট্রয়ার রাশিয়ার জলসীমায় প্রবেশের অভিযোগে শুধু গুলিই করেনি রাশিয়া, তাদের একটি এস-২৪ যুদ্ধবিমান ব্রিটিশ জাহাজকে সতর্ক করে সাগরে বোমা বর্ষণও শুরু করে।

তবে জলসীমা লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছে ব্রিটেন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন