আইন-বিচার

দুটি জাহাজ কেড়ে নেয়ার অভিযোগে সাবেক পররাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে মামলা

সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ছবি: সংগৃহীত

৭৪ কোটি টাকা মূল্যের দুটি জাহাজ কেড়ে নেওয়ার অভিযোগে, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও তার স্ত্রী নূরেন ফাতেমাসহ ৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে এফএমসি ডকইয়ার্ডে। 

বুধবার (৪ সেপ্টেম্বর) এফএমসি ডকইয়ার্ডের হেড ক্লার্ক ফিরোজ আহমদ বাদী হয়ে চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানায় মামলাটি করেন। হামলা এবং জোর করে স্ট্যাম্পে সই নেয়াসহ আরও বিভিন্ন অভিযোগে তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়েছে। 

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সন্তোষ কুমার চাকমা জানান, মঙ্গলবার রাতে সাতজনকে আসামি করে মামলাটি দায়ের করা হয়েছে।  মামলাটির তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে এসআই মো. কামরুজ্জামান খানকে।

মামলার অন্য আসামিরা হলেন হাসান মাহমুদ ও তার স্ত্রীর প্রতিষ্ঠান দি বিসমিল্লাহ মেরিন সার্ভিসেসের জেনারেল ম্যানেজার সৈয়দ নূর উদ্দিন, হিসাব বিভাগ প্রধান মোহাম্মদ এরাদুল হক, হাসান মাহমুদের ভাই খালেদ মাহমুদ, এরশাদ মাহমুদ এবং ব্যক্তিগত সহকারী ইমরুল করিম রাশেদ। 

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, হাছান মাহমুদ ও তার স্ত্রী নূরেন ফাতেমার মালিকানাধীন প্রতিষ্ঠান দি বিসমিল্লাহ মেরিন সার্ভিসের সঙ্গে এফএমসি ডকইয়ার্ডের দুটি কনটেইনার ও ফিশিং জাহাজ নির্মাণের চুক্তি হয়।  কিন্তু অবৈধ বল প্রয়োগ করে টাকা না দিয়ে এফএমসি প্রতিষ্ঠান থেকে জোরপূর্বক একটি ফিশিং জাহাজ ডেলিভারি নেয় তারা।  অন্য একটি কনটেইনার জাহাজের ব্যয় প্রদান না করে রাজনৈতিক প্রভাব খাটিয়ে ডেলিভারি দিতে চাপ প্রয়োগ করে।  দুটি জাহাজ  নিয়ে এফএমসির চেয়ারম্যানের সঙ্গে আসামিদের বিরোধ সৃষ্টি হয়।

তারই ধারাবাহিকতায় ২০২১ সালের ৭ মার্চ হাছান মাহমুদ ও তার স্ত্রী নূরেন ফাতেমার প্রত্যক্ষ ও পরোক্ষ নির্দেশে বাকি আসামিরা এফএমএসি ডকইয়ার্ডের নিরাপত্তারক্ষী ও অফিসের কর্মচারী-কর্মকর্তাদের মারধর করেন।  এরপর এফএমসির চেয়ারম্যান ইয়াছিন চৌধুরীকে মৃত্যুর ভয় দেখিয়ে জোরপূর্বক অলিখিত স্ট্যাম্প ও এফএমসি ডকইয়ার্ডের অলিখিত লেটার প্যাডে স্বাক্ষর নেন তারা।

 

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন