আর্কাইভ থেকে ক্রিকেট

টেস্ট চ্যাম্পিয়নশিপে সবথেকে কম ম্যাচ খেলবে বাংলাদেশ

বরাবরের মতোই টেস্ট ক্রিকেটে অপরিপক্ক, উপেক্ষিত বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপের সুবাদে এই ম্যাচ বাড়ার সম্ভাবনা থাকলেও কাজের কাজ হচ্ছে না। গেল বারের মতো এবারও ঘরে-বাইরে মিলিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে ছয়টি সিরিজ খেলবে সব দল। মোট ম্যাচ সংখ্যা ১২টি। নেই কোন ৩ ম্যাচের সিরিজ। টুর্নামেন্টের নয় দলের মধ্যে বাংলাদেশের ম্যাচ সংখ্যাই সবচেয়ে কম। সবচেয়ে বেশি ২১টি টেস্ট খেলবে ইংল্যান্ড।

আগামী নভেম্বর-ডিসেম্বরে বাংলাদেশ ঘরের মাঠে খেলবে পাকিস্তানের বিপক্ষে, ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর ডিসেম্বর ও জানুয়ারিতে সফর নিউজিল্যান্ডে। আগামী বছরের মার্চ-এপ্রিলে সফর দক্ষিণ আফ্রিকায়, জুলাই-অগাস্টে ওয়েস্ট ইন্ডিজে। এরপর আগামী বছরের নভেম্বরে দেশের মাঠে ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে শেষ হবে বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি।

টেস্টের বৈশ্বিক টুর্নামেন্টের দ্বিতীয় আসরের প্রথম লড়াই হবে পতৌদি ট্রফি।  ইংল্যান্ড-ভারতের পাঁচ ম্যাচের এই সিরিজটি শুরু হবে আগামী ৪ আগস্ট। পতৌদি ট্রফি ছাড়া এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপে পাঁচ ম্যাচের সিরিজ আছে আর একটিই, এই বছরের শেষ দিকে অনুষ্ঠিতব্য অ্যাশেজ। 

ইংল্যান্ডের পর সবচেয়ে বেশি টেস্ট খেলবে ভারত (১৯টি)। এরপর অস্ট্রেলিয়া (১৮), দক্ষিণ আফ্রিকা (১৫), পাকিস্তান (১৪)। বর্তমান চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড খেলবে মোটে ১৩ টেস্ট। সমান সংখ্যক ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা।

২০২৩ সালের জুনে শেষ হবে এই দুই বছরের চক্র। এখনও ফাইনালের তারিখ ও ভেন্যু চূড়ান্ত করেনি আইসিসি। প্রতিটি টেস্ট জয়ের জন্য থাকবে ১২ পয়েন্ট। ম্যাচ ড্র হলে প্রতি দল পাবে ৪ পয়েন্ট করে, টাই হলে ৬ পয়েন্ট। ম্যাচগুলির সম্ভাব্য পয়েন্টের মধ্যে যে দল যত পয়েন্ট পেয়েছে, সেটির শতকরা পয়েন্টে হিসেবে ঠিক করা হবে পয়েন্ট টেবিলের অবস্থান। আইসিসি নির্বাহী কমিটির আগামী সভায় অনুমোদিত হবে এই পয়েন্ট পদ্ধতি।

এ সম্পর্কিত আরও পড়ুন