আর্কাইভ থেকে ফুটবল

কোপা ডেল রে’র সেমিতে বার্সেলোনা

ওসমানে ডেম্বেলের অসাধারন নৈপুন্যে রিয়াল সোসিয়েদাদকে ১-০ গোলে পরাজিত করে কোপা ডেল রে’র সেমিফাইনাল নিশ্চিত করেছে বার্সেলোনা।

ফরাসি এ স্ট্রাইকার ৫২ মিনিটে ১০ জনের সোসিয়াদের বিপক্ষে জয়সূচক গোলটি করেন। ৪০ মিনিটে মিডফিল্ডার ব্রেইস মেনডেজকে হারিয়ে একজন কম নিয়েই বাকি সময়টা খেলতে হয়েছে সফরকারীদের। ৩১ বারের রেকর্ড কাপ বিজয়ী বার্সেলোনা আরো একটি শিরোপা জয়ের পথে আধিপত্য দেখিয়েই শেষ চারে উঠেছে।

২০২৩ সালের শুরুটা দারুনভাবে করেছে বার্সেলোনা। প্রতিটি ম্যাচই তারা উপভোগ করছে। স্প্যানিশ সুপার কাপ জেতার পর চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে  তিন পয়েন্ট এগিয়ে লা লিগায় টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে। আর এখন কোপা ডেল রে’র সেমিফাইনালে উঠলো। কোচ ইমানোল আলগুয়াসিলের সোসিয়েদাদ লিগে তৃতীয় স্থানে রয়েছে।

বার্সেলোনা ম্যানেজার জাভি হার্নান্দেজ তার ৪৩তম জন্মদিনে দলকে স্বস্তির জয় উপহার দিয়েছেন। এজন্য অবশ্য ডেম্বেলেকে ধন্যবাদ দিতেই হয়। ২০২১ সালের নভেম্বরে জাভি যখন বার্সেলোনার দায়িত্ব গ্রহণ করেছিলেন তখনই তিনি বলেছিলেন কঠোর পরিশ্রমের মাধ্যমে ডেম্বেলে একদিন বিশে^র সেরা উইঙ্গার হিসেবে নিজেকে প্রমান করবে। কাল ম্যাচ শেষে জাভি বলেছেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে শক্তিশালী মানসিকতা ধরে রাখা, আর এটাই আজ বার্সেলোনাকে জয় এনে দিয়েছে। আমার কাছে ডেম্বেলে এখনো তার পজিশনে বিশ্বেরর অন্যতম সেরা খেলোয়াড়। আমি তার ব্যপারে  দারুণ খুশী।

এদিকে আরেক কোয়ার্টার ফাইনালে ওসাসুনা অতিরিক্ত সময়ের গোলে সেভিয়াকে ২-১ ব্যবধানে পরাজিত করে ২০০৫ সালের পর প্রথমবারের মত সেমিফাইনাল নিশ্চিত করেছে। ঐ আসরে রিয়াল বেটিসের কাছে ফাইনালে পরাজিত হয়ে তারা রানার্স-আপ হয়েছিল।

এ সম্পর্কিত আরও পড়ুন