আর্কাইভ থেকে ক্রিকেট

ভারতকে টপকে ওয়ানডেতে সর্বোচ্চ হারের রেকর্ড লঙ্কানদের

ইংল্যান্ড সফরটা মোটেও ভালো যাচ্ছে না শ্রীলঙ্কার জন্য। প্রথমে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ, এরপর দলের সহ-অধিনায়ক সহ তিন ক্রিকেটারের উপর নিয়মভঙ্গের কারণে নিষেধাজ্ঞা এবং সর্বশেষ এক ম্যাচ আগেই ওয়ানডে সিরিজে পরাজয়। ওভালে লঙ্কানদের ৮ উইকেটে হারিয়ে ২-০ তে সিরিজ জিতে নিয়েছে স্বাগতিকরা। আর এই পরাজয়ে ওয়ানডে ইতিহাসের সবথেকে বেশি সংখ্যক ম্যাচ হারা দল এখন শ্রীলঙ্কা।
 
ভারতকে টপকে এই অনাকাঙ্ক্ষিত রেকর্ড নিজেদের করে নিয়েছে শ্রীলঙ্কা। ইংলিশদের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে হারটি ছিল ওয়ানডেতে তাদের ৪২৮তম হার। ৮৬০ ম্যাচে এতগুলো ম্যাচ হারের পাশাপাশি ৩৯০ জয়ের দেখা পেয়েছে শ্রীলঙ্কা। দ্বিতীয় স্থানে নেমে যাওয়া ভারতের পরাজয় সংখ্যা ৪২৭টি। ৯৯৩ ম্যাচ খেলে এতগুলো পরাজয়ের বিপরীতে অবশ্য রয়েছে ৫১৬ জয়।

সর্বোচ্চ হারে ভারতের পরপরই পাকিস্তান। ৯৩৩ ম্যাচে ৪৯০ জয়ের পাশাপাশি ৪১৪ ম্যাচ হেরেছে তারা। ৩৮৪ হার নিয়ে এরপরই রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এরপর জিম্বাবুয়ে (৩৭৫ হার) ও নিউজিল্যান্ড (৩৭৪ হার)। ৩৩৯ ম্যাচ হেরেছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার হার ৩৩৩ ম্যাচ। বাংলাদেশ ৩৮৫ ওয়ানডে খেলে ২৪৫ ম্যাচে হেরেছে। বিপরীতে জয় তুলে নিয়েছে ১৩৩টি ম্যাচে।
 
লঙ্কানদের জন্য এই রেকর্ডটা এমন সময়ে আসলো, যখন টি-টোয়েন্টি সিরিজে বাজেভাবে হেরে তোপের মুখে রয়েছে জাতীয় দলের ক্রিকেটাররা। সেই সিরিজ হারের পর শ্রীলঙ্কার ক্রিকেটপ্রেমীরা সামাজিক যোগাযোগমাধ্যমে জাতীয় দলকে ‘আনফলো’ করার প্রচারণা শুরু করেন। এরই মাঝে এমন নজিরের সংযোজন আগুনে ঘি ঢালার মতো পরিস্থিতি সৃষ্টি করতে যাচ্ছে, তা বলার অপেক্ষা রাখে না।  

এস

এ সম্পর্কিত আরও পড়ুন