আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্রের প্রায় ২শ’ ব্যাবসাপ্রতিষ্ঠানে বড় ধরনের সাইবার হামলা

যুক্তরাষ্ট্রের প্রায় ২শ’টি ব্যাবসাপ্রতিষ্ঠানে বড় ধরনের সাইবার হামলা হয়েছে। শুক্রবার এ হামলার কথা জানিয়েছে সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান হান্ট্রেস ল্যাবস। ফ্লোরিডাভিত্তিক তথ্যপ্রযুক্তি কোম্পানি ক্যাসেয়ার পর হামলা হয়েছে তাদের সফটওয়্যার ব্যবহারকারী কোম্পানিগুলোতেও।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শুক্রবার দুপুরে হ্যাকিংয়ের বিষয়টি নজরে আসে। গোটা যুক্তরাষ্ট্র এখন শনিবারের স্বাধীনতা দিবসের ছুটির জন্য প্রস্তুত হচ্ছে। এর পরদিন রোববার সাপ্তাহিক ছুটি। নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে ক্যাসেয়া জানিয়েছে, এই হামলা খতিয়ে দেখছে তারা।

ক্যাসেয়ার সঙ্গে চুক্তিবদ্ধ রয়েছে বিশ্বের দশটির বেশি দেশের ১০ হাজারের বেশি কোম্পানি। তবে, আক্রান্ত কোম্পানির সংখ্যা জানায়নি ক্যাসেয়া। অল্প কয়েকটি কোম্পানি আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে আইটি কোম্পানিটি। করপোরেট সার্ভার, ডেস্কটপ ও নেটওয়ার্ক ডিভাইসগুলো পরিচালনাকারী অ্যাপ্লিকেশনগুলোর একটিতে সামবার হামলা হয়েছে।

তবে হান্ট্রেস ল্যাবস বলছে, এই সংখ্যা প্রায় দুইশ এবং তা বাড়ছে। সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠানটি বলছে, রাশিয়া-সংশ্লিষ্ট র‍্যানসামওয়্যার গ্যাং আরইভিল এই হামলায় জড়িত রয়েছে বলে তাদের বিশ্বাস।

বার্তা সংস্থা রয়টার্সকে ইমেইলে হান্ট্রেস ল্যাবসের জ্যেষ্ঠ নিরাপত্তা গবেষক জন হ্যামন্ড বলেছেন, এটি একটি বড় ধরনের হামলা এবং সরবরাহ ব্যবস্থায় ভয়াবহ হামলা।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল সংস্থা ইউএস সাইবারসিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার এজেন্সি জানিয়েছে, হামলার বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

আরইভিল কী

আরইভিল বিশ্বের সবচেয়ে ধনী সাইবার-অপরাধী গ্রুপ। এটি সোডিনোকিবি নামেও পরিচিত।

গেল মে মাসে বিশ্বের সবচেয়ে বড় মাংস সরবরাহকারী প্রতিষ্ঠান জেবিএসের কার্যক্রম অচল করে দেওয়া সাইবার হামলায় আরইভিলকে দায়ী করেছে মার্কিন ফেডারেল গোয়েন্দা সংস্থা এফবিআই।

এছাড়াও ২০১৯ সালে টেক্সাসের প্রায় দুই ডজন সরকারি প্রতিষ্ঠানে একযোগে হামলার পেছনেও জড়িত ছিল এই আরইভিল। তথ্য চুরির বিনিময়ে দাবি করা অর্থ পরিশোধ না করা হলে তাদের ওয়েবসাইটে চুরি করা নথি প্রকাশ করে দেয় তারা। এর নাম দিয়েছে হ্যাপি ব্লগ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন