আর্কাইভ থেকে রেসিপি

চিংড়ি ভালোবাসলে বানিয়ে ফেলুন এ রেসিপিটি...

রোজ রোজ একই স্বাদের রান্না খেতে খেতে মুখে বিষাদ চলে আসে তাই না! তাই দুপুরে বা রাতে একটু ভিন্ন স্বাদের রান্না না হলে ঠিক জমে না। বিশেষ করে ছুটির দিন আমাদের মনযোগ কেড়ে নেয় একমাত্র মাংস। তবে এ দিনটিতে শুধু মাংসের রেসিপি না করে বানাতে পারেন ভিন্ন কিছু আইটেম, বিশেষ করে বিকেলের নাশতায়।

অনেকেই আছেন যারা মাংসের চেয়েও চিংড়ি বেশি পছন্দ করেন। আজকে জানাবো চিংড়ির একটি দুর্দান্ত রেসিপি। যার নাম স্টাফড টাইগার প্রনস। উপকরণ- টাইগার প্রণ : ৮-১০ টা/ ১ কেজি

হলুদ গুঁড়ো : ১ চা চামচ

আদা রসুন বাটা : ১ চামচ)

শুকনা মরিচ : ৬ টা

লবঙ্গ : ৮ টা

গোলমরিচ : ১০ টা

দারচিনি : বড় ১টা

গোটা জিরে : আধ চা চামচ

চপড রসুন : ৮ টি

চপড পেঁয়াজ : মাঝারি ২ টি

চিনি : ১ চা চামচ

ভিনিগার : ৪চা চামচ

সয়াবিন তেল : পরিমানমতো

লবণ : স্বাদমতো চিংড়ি প্রণালী- চিংড়ি মাছ মাঝখানে চিরে নিন। এবার লবণ, হলুদ গুঁড়ো,আদা রসুন বাটা দিয়ে ১৫ মিনিট ম্যারিনেট করে রাখুন। লাল মরিচ, লবঙ্গ , গোলমরিচ , দারচিনি, ধনে, রসুন, পেঁয়াজ, চিনি , ভিনিগার এবং লবণ দিয়ে একসঙ্গে পেস্ট করে নিন। প্রয়োজনে অল্প পানি নিতে পারেন।

প্যানে ২ চামচ তেল দিন। তাতে মশলার পেস্টটা দিয়ে ২ মিনিট নাড়ুন। চুলা থেকে নামিয়ে রাখুন। এবারে চিংড়ির মধ্যে দেড় চামচ করে পুরটা দিন। বাকি চিংড়ির অংশ জুড়ে তাতে সুতো বেধে নিন যাতে খুলে না যায়। প্যানে তেল গরম করুন। সব চিংড়ি এইভাবে পুর ভরে বেধে নিয়ে শ্যালো ফ্রাই করে নিন। সবশেষে সস দিয়ে গরম গরম পরিবেশন করুন স্টাফড টাইগার প্রনস।

এ সম্পর্কিত আরও পড়ুন