আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতে হিন্দু-মুসলমান একই উৎস থেকে এসেছে ; আরএসএস প্রধান

হিন্দুত্ববাদী কট্টরপন্থি ভাবমূর্তি ছাপিয়ে সর্বধর্ম সমন্বয়ের বার্তা দিয়েছেন ভারতের রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ-আরএসএস প্রধান মোহন ভগবত। তিনি বলেছেন, হিন্দু-মুসলমানের মধ্যে কোনো মতানৈক্য থেকেও থাকলে তা আলোচনার মাধ্যমে সমাধান সম্ভব।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, রোববার হিন্দুস্তানি প্রথম, হিন্দুস্তান প্রথম শিরোনামে মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ আয়োজিত সভায় একথা বলেন মোহন ভগবত।

সংখ্যালঘুদের ওপর গোরক্ষকদের হামলার অভিযোগ নিয়ে সংঘপ্রধান বলেন, ভারতে গরুকে পূজা করা হয়। তবে যে বা যারা গোরক্ষার দোহাই দিয়ে গণরোষ তৈরি করে কারো কারো ওপর আক্রমণ করছে, তারাও হিন্দুত্ববিরোধী। তবে বিভিন্ন সময়ে জনরোষের বেশ কিছু ভুয়া অভিযোগও করা হয়েছে। ভারতে মুসলিমরা বিপদে আছে, এ ধরনের ভীতিচক্রের ফাঁদে পা দেবেন না। হিন্দু-মুসলিমে পার্থক্য আছে, তবে শেষ পর্যন্ত এক তারা। সব ভারতীয় একই উৎস থেকে এসেছে।

মোহন ভগবত বলেন, কেউ কীভাবে পূজা করছে তা দিয়ে মানুষে মানুষে বিভাজন করা যায় না। কেউ যদি বলে, মুসলিমদের ভারতে থাকা উচিত নয় তাহলে সে হিন্দু নয়।

মোহন ভগবত আরও বলেন, আমরা গণতন্ত্রে বাস করি। এখানে হিন্দু বা মুসলিম কারো প্রাধান্য থাকতে পারে না। প্রাধান্য পাবে শুধু ভারতীয়রা। আমাদের দেশকে শক্তিশালী করতে কাজ করে যেতে হবে। সমাজের উন্নয়নে কাজ করতে হবে।

আরএসএসপ্রধান আরও বলেন, দেশবাসীর ঐক্য ছাড়া কখনো দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব না। ঐক্যের সূত্রেই জাতীয়তাবাদ ও দেশপ্রেমের প্রসারের দরকার। দেশের পূর্বপুরুষদের ঐতিহ্য রক্ষা করাই লক্ষ্য হওয়া উচিত।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন