আর্কাইভ থেকে দেশজুড়ে

হাতির পিঠে চড়ে এসে বাল্যবিবাহ

কুড়িগ্রামের ফুলবাড়ীতে হাতির পিঠে চড়ে গিয়ে বাল্যবিয়ে করার ঘটনা ঘঠেছে।  উপজেলার খরিবাড়ী বাজারের ভিতর দিয়ে যাওয়ার সময় উৎসুক জনতা হাতি দেখে যতটা না বিস্মিত তার চেয়ে বেশি বিস্মিত হয়েছেন হাতির পিঠে বরকে দেখে। 

আজ শুক্রবার (১২ ফেব্রুয়ারি)  কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার ভাঙামোড় ইউনিয়নের আটিয়াবাড়ী গ্রামে এ ঘটনা ঘটে। কনে ওই গ্রামের দুলাল মিয়ার মেয়ে আদুরী আক্তার (১৭)। আর হাতির পিঠে আসা বরের নাম সম্রাট। সে নাগেশ্বরী উপজেলার নেওয়াশি ইউনিয়নের বদ্ধু খানের ছেলে।

ভাঙামোড় ইউনিয়নের চেয়ারম্যান মো. লুৎফর রহমান বাবু জানান, শুক্রবার বিকালে বর সম্রাট হাতির পিঠে চড়ে নাগেশ্বরী উপজেলার নেওয়াশী ইউনিয়নের ঠকটারি এলাকা থেকে ফুলবাড়ী উপজেলার ভাঙামোড় ইউনিয়নের আটিয়াবাড়ী গ্রামে বিয়ে করতে যাচ্ছিলেন। এ সময় হাতির পিঠে বরকে দেখে উৎসুক জনতা ভীড় করতে থাকে।

বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানালে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। কিন্তু পুলিশ আসার খবরে বর ও কনে পক্ষ দ্রুত বিয়ে বাড়ী ত্যাগ করে। তবে তার আগে বিয়ে সম্পন্ন হয়েছে বলে জানায় স্থানীয়রা।

কনের দুলাভাই হাফিজুল ইসলাম জানান, মেয়ের বয়স কম হওয়ায় পুলিশ আসার খবরে সবাই বাড়ি থেকে সরে পড়ে।

ঘটনাস্থলে পুলিশ পৌঁছে কাউকে না পেয়ে ফিরে যায়। এসময় তারা বিয়ে বাড়িতে ফেলে যাওয়া খাবার ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখেন।

এ প্রসঙ্গে ফুলবাড়ী থানার ওসি রাজীব কুমার রায় জানান, বাল্য বিয়ে হচ্ছে এমন খবরে আমরা ঘটনাস্থলে পুলিশ পাঠাই। কিন্তু পুলিশ গিয়ে বিয়ে বাড়িতে কাউকে পায়নি। তবে জানতে পেরেছি পুলিশ যাওয়ার অগেই বিয়ে সম্পন্ন করে উভয় পক্ষ সটকে পড়েছে। 

শুভ মাহফুজ

এ সম্পর্কিত আরও পড়ুন