আর্কাইভ থেকে বলিউড

আজ এন্ড্রু কিশোরের প্রথম মৃত্যুবার্ষিকী

কিংবদন্তি শিল্পী এন্ড্রু কিশোরের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। চার দশকেরও বেশি সময় ধরে সুরের জাদুতে সঙ্গীতপ্রেমীদের মাতিয়ে রেখে গত বছরের ৬ জুলাই না ফেরার দেশে চলে যান প্লেব্যাক সম্রাট খ্যাত এন্ড্রু কিশোর।

আজ মঙ্গলবার (৬ জুলাই) তার প্রথম মৃত্যুবার্ষিকীতে করোনা পরিস্থিতির কারণে কোনো আনুষ্ঠানিকতা নেই। তবে রাজশাহীতে পারিবারিকভাবে প্রার্থনাসহ বিভিন্নভাবে স্মরণ করা হবে এই প্লেব্যাক সম্রাটকে।

১৯৭৭ সালে আলম খানের সুরে ‘মেইল ট্রেন’ দিয়ে তার গানের রেলগাড়ির যাত্রা। যে গাড়িটি থেমেছে ২০২০ সালের ৬ জুলাই সন্ধ্যায়। এর মাঝের সময়টুকুতে তিনি গেয়েছেন কমপক্ষে ১৫ হাজার গান। যার বেশিরভাগই চলচ্চিত্রে। 

৪ নভেম্বর ১৯৫৫ সাল। রাজশাহীতে জন্মগ্রহণ করেন এই কিংবদন্তী। বাবা-মা দুজনই রাজশাহী মিশন হাসপাতালে চাকুরী করতেন। তিন ভাই বোনের মধ্যে তিনিই ছিলেন ছোট। শিক্ষা জীবনে শুরুটা হয় রাজশাহী কোর্ট একাডেমী থেকে। সিটি কলেজ থেকে এইসএসসি সম্পূর্ন করেন। এর পর রাজশাহী বিশ্ববিদ্যায়ে ম্যান্জেমেন্ট বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্মান অর্জণ করেন।

গান শেখার হাতে খড়ি ৩য় শ্রেণীতে পড়ার সময়। এন্ড্রু কিশোরের অন্যতম ওস্তাদ ছিলেন রাজশাহীর সুরবাণী সংগীত বিদ্যালয়ের আব্দুল আজিজ বাচ্চু। শুরুতে নজরুল, রবীন্দ্রনাথ, আধুনিক, লোক ও দেশাত্মবোধক গান করতেন এন্ড্রু। তখনই তিনি রাজশাহী বেতারের তালিকাভুক্ত শিল্পী হন।

শেখ সোহান

এ সম্পর্কিত আরও পড়ুন