আর্কাইভ থেকে বাংলাদেশ

ই কমার্স ব্যবসায়ীদের বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মানতে হবে

অনলাইন কেনাবেচায় জবাবদিহি এবং স্বচ্ছতার কথা মাথায় রেখে সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয় একটি ডিজিটাল কমার্স গাইডলাইন প্রকাশ করেছে। সরকারি, বেসরকারি এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা শেষে এই গাইডলাইন প্রস্তুত করা হয়েছে।  

মঙ্গলবার (৬ জুলাই) একটি অনলাইন আলোচনায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, ডিজিটাল ব্যবসা সুষ্ঠভাবে পরিচালনার জন্যই এই নির্দেশনা প্রণয়ন করা হয়েছে।  

তিনি আরও বলেন, এটি মার্কেটপ্লেসে পণ্য ও পরিষেবাদির তথ্য প্রদর্শন, সাধারণ নিয়ম, বাজারে পণ্য বা পরিষেবা বিক্রয় উপস্থাপনা, পণ্য সরবরাহ, অগ্রিম মূল্য প্রদানে সমন্বয় ইত্যাদি সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দেয়।  আমরা আশা করি, এটি গ্রাহকদের জন্য সহায়ক হবে।

অনুষ্ঠানটি বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মো. মফিজুল ইসলাম, ডব্লিউটিও-এর ডিরেক্টর জেনারেল মো. হাফিজুর রহমান এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণের মহাপরিচালক বাবুল কুমার সাহা উপস্থিত ছিলেন।

বাণিজ্য সচিব বলেন, আমি গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগমাধ্যমে এই খাতের সম্প্রসারণ সম্পর্কে জানতে পেরেছি। সীমাহীন অফার দ্বারা গ্রাহকরা প্রলুব্ধ হচ্ছিলেন। এক মাস আগে এই মন্ত্রণালয়ে যোগদান করে আমি ই-কমার্সের জন্য ভোক্তা এবং ব্যবসায়ীবান্ধব দিকনির্দেশনা তৈরিতে গুরুত্ব দিয়েছিলাম। আশা করি, উদ্যোক্তা এবং গ্রাহক উভয়ই এই গাইডলাইন থেকে ইতিবাচক ফলাফল পাবেন।

বাংলাদেশ ই-কমার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শমী কায়সার জানান, ই-কর্মাসের ওপর এই নতুন নির্দেশনাবলি স্বচ্ছতা ও জবাবদিহি সৃষ্টি করবে। এতে ভোক্তা এবং বিক্রেতা উভয়ের জন্যই লাভবান।   

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন