আর্কাইভ থেকে এশিয়া

গোপনে আফগানিস্তান ছেড়েছে মার্কিন সেনারা

কাউকে কিছু না জানিয়েই রাতের আঁধারে আফগানিস্তানের বাগরাম বিমান ঘাঁটি ছেড়েছে মার্কিন সেনারা। এ তথ্য জানিয়েছেন ঘাঁটির নতুন আফগান কমান্ডার জেনারেল আসাদুল্লাহ কোহিস্তানি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, জেনারেল আসাদুল্লাহ কোহিস্তানি বলেন, ঘাঁটিতে প্রায় ৩৫ লাখ জিনিসপত্র ফেলে গেছে মার্কিন সেনারা। এগুলোর মধ্যে কয়েক লাখ পানির বোতল, এনার্জি ড্রিংক ও রেডিমেড সামরিক খাবার রয়েছে। এছাড়াও চাবিবিহীন হাজার হাজার বেসামরিক গাড়ি ও শতাধিক সশস্ত্র যানও ফেলে গেছে তারা। তবে নিয়ে গেছে ভারী অস্ত্র ও গুলি। ফেলে গেছে ক্ষুদ্র অস্ত্র ও গোলাবারুদ।

জেনারেল আসাদুল্লাহ কোহিস্তানি আরো জানিয়েছেন, বাগরাম সামরিক ঘাঁটিতে বিশাল কারাগার তৈরি করেছিল মার্কিন বাহিনী। সেখানে প্রায় পাঁচ হাজার তালেবানকে কারাবন্দিকে করে রেখে গেছে তারা। মার্কিন সেনাদের এই মূল ঘাঁটি ছিল ছোটখাটো একটি শহরের মতো। সেখানে অসংখ্য সুইমিং পুল, সিনেমা হল, স্পা সেন্টার ছিল। এমনকি বার্গার কিং ও পিৎজা হাটের আউটলেটও ছিল।

মার্কিন সেনারা ঘাঁটি ছাড়ার ২০ মিনিটের মধ্যে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। এতে পুরো ঘাঁটি অন্ধকার হয়ে যায়। এটি লুটেরাদের কাছে একটি সংকেত ছিল। তারা ঘাঁটির ব্যারিকেড ভেঙে ভেতরে প্রবেশ করে। পরিত্যাক্ত ভবন থেকে বিভিন্ন জিনিসপত্র লুটপাট করে। পরে ঘাঁটির আশ-পাশের ব্যবহৃত পণ্যের দোকানে মেলে এগুলোর হদিস।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন