আর্কাইভ থেকে করোনা ভাইরাস

মহামারিতে বিশ্ব এখন বিপজ্জনক অবস্থায়: ডব্লিউএইচও

করোনার সংক্রমণের বিশ্ব এখন ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও’র মহাপরিচালক টেড্রোস আধানম গ্যাব্রিয়াসুস। তিনি বলেন, বিশ্বময় অসম টিকা কর্মসূচির কারণে দ্রুত সংক্রমণশীল ভেরিয়্যান্ট ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব অ্যামেরিকা জানিয়েছে, গতকাল বুধবার সাংবাদিকদের টেড্রোস আধানম গ্যাব্রিয়াসুস বলেন, টিকা দেওয়ার হার বেশি এমন বহু দেশ আগামী মাসগুলোতে বুস্টার ডোজ কর্মসূচি গুটিয়ে ফেলার পরিকল্পনা নিয়েছে। দূরত্ব বজায় রাখার সরকারি বিধিনিষেধ তুলে নিয়েছে। আবার এমনভাবে নিষেধাজ্ঞা শিথিল করে দিয়েছে যেন মহামারি শেষ হয়ে গেছে।

ডব্লিউএইচও’র মহাপরিচালক বলেন, দুঃখজনক অসম টিকা কর্মসূচি এবং দ্রুত বর্ধনশীল ভেরিয়্যান্টের কারণে বিশ্বের বহু দেশে আজ সংক্রমণ ও হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা দ্রুত হারে বাড়ছে।

টেড্রোস আধানম আরও বলেন, বিশ্বব্যাপী করোনার টিকার বিরুদ্ধে ভেরিয়্যান্ট জয়ী হচ্ছে। টিকা উৎপাদন ও বিতরণে অসমতার কারণে এমনটা হচ্ছে। যা বিশ্ব অর্থনীতির জন্য এখন এক বিশেষ হুমকির কারণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানান, টিকা নিয়ে জাতীয়তাবাদী আচরণ অর্থাৎ কেবল হাতেগোনা কয়েকটি দেশের কাছে টিকার সিংহভাগ দখল থাকার বিষয়টি নৈতিকভাবে ব্যাখ্যাতীত এবং গণস্বাস্থ্য কৌশলগত দিক বিবেচনায়ও অকার্যকর পদক্ষেপ। কারণ, করোনাভাইরাস দ্রুত নিজেকে বদলে ফেলে মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে সক্ষম।

চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে বিশ্বে অন্তত ১০ শতাংশ এবং বছরের শেষ নাগাদ ৪০ শতাংশ জনগণকে টিকার আওতায় আনতে সহায়তা করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন ডব্লিউএইচও প্রধান।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন