আর্কাইভ থেকে ইউরোপ

বিশ্বের সবচেয়ে দামি বার্গার দ্য গোল্ডেন বয়

করোনা মহামারীতে বিশ্বের সবচেয়ে দামি হ্যামবার্গার তৈরি করেছেন নেদারল্যান্ডের রেস্তোরাঁ মালিক রবার্ট জ্যান ডি ভিন। বার্গারটির নাম রাখা হয় দ্য গোল্ডেন বয়।  দাম পাঁচ হাজার ৯৬৪ ডলার। করোনার অর্থনৈতিক দুর্দশায় কাজ হারিয়ে গরিব মানুষের জন্য কিছু করতে চাওয়া থেকেই বিশ্বের সবচেয়ে দামি হ্যামবার্গার আবিষ্কার করেন ভিন। 

হ্যামবার্গারটি তৈরি করতে সময় লাগে প্রায় ৯ ঘণ্টা। কয়েক স্তরের বার্গারটিতে ছিল দামি দামি সব উপকরণ। যেমন; জাপানি ওয়াগু গরুর মাংস, বেলুগা ক্যাভিয়ার, আলাস্তার কিং কাঁকড়া ও সাদা ট্রাফল। বার্গার তৈরির জন্য যে রুটি ব্যবহার করা হয়েছে তা খাবার উপযোগী সোনার পাতলা আবরণ দিয়ে মোড়ানো ছিল।

সম্প্রতি নেদারল্যান্ডসভিত্তিক বহু সমন্বিত ব্যবসা রেমিয়া ইন্টারন্যাশনালের কাছে বিক্রি করা হয় এটি। বার্গারটি খান রয়্যাল ডাচ ফুড অ্যান্ড বেভারেজ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রবার উইলেমসে।

বার্গার বিক্রির অর্থ নেদারল্যান্ডের খাদ্য ব্যাংকভিত্তিক একটি অলাভজনক সংগঠনকে দান করে দিয়েছেন রবার্ট জ্যান ডি ভিন। এর মাধ্যমে অভুক্ত মানুষের জন্য অন্তত এক হাজার খাদ্যসহায়তা প্যাকেজ তৈরি করতে পারবে দাতব্য সংগঠনটি।

ভিন বলেন, আমি বিশ্বের সবচেয়ে দামি বার্গারটি বানাতে চেয়েছিলাম। একইসঙ্গে এটি বিক্রি করে পাওয়া অর্থ সমাজের মানুষের প্রয়োজনে ব্যয় করতে চেয়েছিলাম।

বিভিন্ন আর্কাইভ, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসহ বিভিন্ন ক্ষেত্রে গবেষণা ও অনুসন্ধান করেন ভিন। তিনি দেখতে পান এখন পর্যন্ত সবচেয়ে দামি বার্গারটি ২০১১ সালে যুক্তরাষ্ট্রের ওরেগনের এক রেস্তোরাঁয় বিক্রি হয়েছে। ওজন ছিল ৩৫২ দশমিক ৪ কেজি। দাম ছিল ৪ হাজার ২শ’ ইউরো। এত ওজনদার বার্গারটি নিশ্চিতভাবেই একজনের জন্য তৈরি করা হয়নি। তখন শুধুমাত্র একজন মানুষের খাওয়ার উপযোগী করে নতুন রেসিপির সবচেয়ে দামি বার্গার তৈরির চ্যালেঞ্জ নেন রবার্ট জ্যান ডি ভিন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন