আর্কাইভ থেকে বাংলাদেশ

কোয়ার্টার থেকে উইম্বলডনের রাজা ফেদেরারের বিদায়

অবশেষে থামতে হলো ৮ বারের চ্যাম্পিয়ন রজার ফেদেরারকে। ক্যারিয়ারের সায়াহ্নে এসে পেলেন সম্পূর্ণ বিপরীত এক অভিজ্ঞতা। র‍্যাংকিংয়ে ১৪তম বাছাই হাবার্ট হারকাজের কাছে সরাসরি সেটে হারলেন তিনি। বিদায়টাও হলো জীবনের অমোঘ নিয়ম মেনেই, ভালো সময় যেখানে থাকে খারাপ সময়ের সঙ্গী হয়ে।
 
শেষ সেটে হারলেন সবচেয়ে করুণভাবে। কোনো জয় ছাড়াই ফেদেরার শেষ করলেন পুরো একটা সেট। প্রথম সেট ৬-৩ গেমের হার। দ্বিতীয় সেটে প্রতিরোধ গড়েছিলেন ফেডেক্স। তারপরও টাইব্রেকে হার ৭-৬ গেমে। তবে তৃতীয় সেট একপেশে। ৬-০ গেমে হেরেছেন ফেদেরার। উইম্বলডনের কোর্টে এই প্রথমবার কোনো পয়েন্ট না পেয়েই সেট হারের রেকর্ড ফেদেরারের।

২০ গ্র্যান্ডস্ল্যামজয়ী ফেডেক্স নবম উইম্বলডন জেতার পথ থেকে সরে আসতে বাধ্য হলেন। হুরকাজ পৌঁছে গেলেন তার প্রথম গ্র্যান্ডস্লাম সেমিফাইনালে। যিনি ছয় বছর বয়সে দেখেছেন ফেদেরারের প্রথম গ্র্যান্ডস্ল্যাম শিরোপা।

তবে প্রতিপক্ষ হারকাজের কাটছে না বিস্ময়। ‘ব্যাপারটা সুপার স্পেশাল আমার কাছে। ফেদেরার এখানে কত দারুণ কিছু করেছে। এখানে খেলতে পারছি। স্বপ্ন সত্যি হলো।‘

বুধবার ম্যাচের শুরু থেকেই স্পষ্ট ছিল হারকাজের আধিপত্য। পনের বার ফেডেরারের সার্ভিস ব্রেক করার সুযোগ তৈরি করে কাজে লাগিয়েছেন পাঁচবার। ফেদেরার সুযোগই পাননি পাঁচবারের বেশি। সেমিফাইনালে হারকাজ মুখোমুখি হবেন মাতেও বেরেত্তিনি আর ফেলিক্স আলিয়াসমের ম্যাচে জয়ীর বিপক্ষে। 

এস 

এ সম্পর্কিত আরও পড়ুন