আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে করোনায় মোট মৃত্যু ছাড়িয়েছে সোয়া ৪০ লাখ

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গেল ২৪ ঘণ্টায় মারা গেছে আট হাজারের বেশি মানুষ। এ নিয়ে মহামারিতে মোট মৃত্যু ছাড়িয়েছে ৪০ লাখ ২৫ হাজার। গেল ২৪ ঘন্টায় নতুন সংক্রমিত শনাক্ত হয়েছে চার লাখ ৬৮ হাজারের বেশি। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৮ কোটি ৬৩ লাখ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনায় প্রতিদিনের মৃত্যু আর সংক্রমণের শীর্ষে এখনও ব্রাজিল। বৃহস্পতিবার দেশটিতে মারা গেছে এক হাজার ৭৩৩ জন। নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে ৫৩ হাজার ৭শ’ জনের বেশি।

শুক্রবার ব্রাজিলের পরই সবচেয়ে বেশি মানুষ মারা গেছে ইন্দোনেশিয়ায়। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে ৮৫২ জনের মৃত্যু হয়েছে।

করোনায় আক্রান্ত হয়ে একদিনে ৭৩৪ জন মারা গেছে রাশিয়ায়।

এদিন ৫৭৭ জনের মৃত্যু রেকর্ড করেছে কলম্বিয়া।

একই সময়ে আর্জেন্টিনায় প্রাণহানি দাঁড়িয়েছে ৪৬৫ জনে।

তবে বৃহস্পতিবার বেশ খানিকটা কোভিডে মৃত্যুর সংখ্যা কমেছে ভারতে। এদিন দেশটিতে মারা গেছে ৪৭০ জন।

এদিকে দক্ষিণ আফ্রিকায় আবারো বেড়েছে করোনার প্রাদুর্ভাব। এদিন দেশটিতে মারা গেছে ৪৬০ জন।

বর্তমানে বিশ্বে করোনায় মৃত্যুর হার ২ শতাংশ। এর মধ্যে সর্বাধিক শনাক্ত ও মৃত্যু হয়েছে ৩টি দেশে। তিন কোটি পৌনে ৪৭ লাখ জন শনাক্ত ও ছয় লাখ ২২ হাজারের বেশি মৃত্যু নিয়ে শীর্ষে যুক্তরাষ্ট্র। প্রায় তিন কোটি সাড়ে ৭ লাখ শনাক্ত ও চার লাখ সাড়ে ৫ হাজার জন নিয়ে দ্বিতীয় অবস্থানে ভারত। আর এক কোটি ৮৯ লাখের বেশি শনাক্ত ও ৫ লাখ ৩০ হাজারের বেশি মৃত্যু নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল।

বিশ্বে মহামারীর ধকল এখনো কমেনি। অনেক দেশে পরিস্থিতির উন্নতি হলেও বহু দেশে চলছে ভাইরাসের তাণ্ডব। শনাক্ত ও মৃত্যুর পরিসংখ্যান বাড়ছে-কমছে। তবে আক্রান্তের সঙ্গে সুস্থও হয়ে উঠছে অনেক মানুষ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছে ১৮ কোটি ৬৩ লাখের বেশি মানুষ। এর মধ্য থেকে সুস্থ হয়ে উঠেছে ১৭ কোটি ৪ লাখের বেশি। সুস্থতার হার ৯৮ শতাংশ। এখনো অসুস্থ অবস্থায় চিকিৎসা নিচ্ছে এক কোটি ১৮ লাখের বেশি মানুষ। এর মধ্যে প্রায় ৭৮ হাজার জনের অবস্থা শঙ্কটাপন্ন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন