আর্কাইভ থেকে ফুটবল

ইংল্যান্ডকে সমীহ করলেও ভীত নয় ইতালি

রোববার রাতে ইউরো ফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড-ইতালি। দুই দলই এবারের আসরের যোগ্যতম দল হিসেবে শিরোপানির্ধারণী ম্যাচে পৌঁছেছে। অর্থাৎ ফাইনালের লড়াইয়টা হবে সমানে সমান। অবশ্য এক দিক থেকে এগিয়ে ইংলিশরা। লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাওয়া ফাইনালে হ্যারি কেইনের দল খেলবে স্টেডিয়াম ঠাসা দর্শক নিয়ে। কট্টর ইংলিশ সমর্থকদের সামনে পারফর্ম করতে পারাটাই হবে ইতালির জন্য বড় চ্যালেঞ্জ।
 
তবে ভেন্যু নিয়ে মাথা ঘামাচ্ছেন না ইতালিয়ান মিডফিল্ডার মার্কো ভেরাত্তি। বরং তার ধারণা, চাপ সামলে এমন মঞ্চে স্বাগতিকদের পরাজয়ের স্বাদ দিতে পারাটা হবে স্বপ্নের মতো। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বৃহস্পতিবার (৮ জুলাই) ভেরাত্তি বললেন, ওয়েম্বলির আবহে তারা কাবু হবেন না একটুও। 

প্রতিপক্ষকে সমীহ করে ভেরাত্তি বলেন, 'ডেনমার্কের বিপক্ষে ওদের সেমি-ফাইনাল আমরা সবাই একসঙ্গে বসে দেখেছি। ইংল্যান্ড শক্তিশালি দল। তাদের এমন সব ফুটবলার আছে, যারা টেকনিক্যালি খুব ভালো।'
 
ইংল্যান্ডের জন্য ফাইনাল খেলাটা প্রাপ্য উল্লেখ করে এই পিএসজি তারকা আরও বলেন, 'এই মাঠে ফাইনাল তাদের প্রাপ্য, যে মাঠকে তারা খুব ভালোভাবে চেনে। তাদের মাঠে তাদেরকে হারিয়ে শিরোপা জয় হবে স্বপ্নের মতো। আমরাও এভাবে এই ধরনের মাঠে খেলতে অভ্যস্ত। এটাও আমাদের শক্তি জোগাবে। আমরা ভীত না, বরং খুশি যে তারা ফাইনালে উঠেছে। এখন ঐতিহাসিক এক লড়াই হবে ফাইনালে।'

এই মাঠে নিজেদের খেলা শেষ ১৭ ম্যাচের ১৫টিতেই জিতেছে গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড। গোল করেছে ৪৬টি, বিপরীতে হজম করেছে মাত্র ৫টি। অর্থাৎ এই স্টেডিয়ামে কঠিন পরীক্ষা অপেক্ষা করছে কিয়েলিনি-বনুচ্চিদের জন্য। অবশ্য ইতালির জন্যও ওয়েম্বলি আশীর্বাদ। শেষ ষোলোয় অস্ট্রিয়াকে ও সেমিফাইনালে স্পেনকে এই মাঠেই পরাজয়ের তিক্ত স্বাদ দিয়েছে মানচিনির শিষ্যরা। তবে এবারের ম্যাচটা অবশ্য থাকবে ভিন্ন। এবার যে তাদের প্রতিপক্ষ খোদ ইংল্যান্ড।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন