আর্কাইভ থেকে এশিয়া

সিরিয়ায় জঙ্গিবাদ নির্মূলে কাজ করবে ইরান, রাশিয়া ও তুরস্ক

সিরিয়া থেকে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের শেকড় উপড়ে ফেলতে বদ্ধপরিকর ইরান, রাশিয়া ও তুরস্ক। এ লক্ষ্যে পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে। বৃহস্পতিবার কাজাখস্তানের রাজধানী নুর সুলতানে আস্তানার ১৬ দফার বৈঠকে এ অঙ্গীকার করে তিন দেশই।

তুর্কি সংবাদ সংস্থা আনাদোলু জানায়, সিরিয়া বিষয়ক প্রথম আলোচনা শুরুর সময় কাজাখস্তানের রাজধানীর নাম ছিল আস্তানা। পরে শহরটির নাম পরিবর্তন করে নুর সুলতান রাখা হয়। এ কারণে এই আলোচনা প্রক্রিয়া এখনও আস্তানা আলোচনা নামেই বেশি পরিচিত।

বৃহস্পতিবার প্রকাশিত এক যৌথ বিবৃতিতে ইরান, রাশিয়া ও তুরস্ক আরো জানায়, সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএসসহ অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর মূল উৎপাটন করতে হবে। সে কারণে পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখাটা জরুরি।

বিবৃতিতে সিরিয়ার ইদলিবে স্থিতিশীলতা রক্ষা এবং সব চুক্তি পুরোপুরি বাস্তবায়নের ওপর জোর দিয়েছে তিন দেশই। সিরিয়ার ইউফ্রেটিস নদীর পূর্বাঞ্চলকে বিচ্ছিন্ন করার পরিকল্পনার বিরোধিতা করেছে এসব দেশ।

ওই বিবৃতিতে ইরান, রাশিয়া ও তুরস্ক আরো বলেছে, সিরিয়ার তেলসহ যে কোনো সম্পদ লুট, বিক্রি ও স্থানান্তরের বিরোধী তারা। দেশটির সম্পদ কেউ নিয়ে যেতে পারে না।

সিরিয়ার ভূখণ্ডে ইসরায়েলি হামলা বন্ধের ওপরও জোর দেওয়া হয় বিবৃতিতে। এতে বলা হয়েছে, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে সিরিয়ায় মাঝে মধ্যে হামলা চালাচ্ছে ইসরায়েল। অবিলম্বে এ ধরণের তৎপরতা বন্ধ করতে হবে।

চলতি বছরের শেষের দিকে পরবর্তী দফা আস্তানা আলোচনা অনুষ্ঠিত হবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন