আর্কাইভ থেকে বাংলাদেশ

ল্যাতিন ফুটবলের উত্তেজনায় বুঁদ বাংলাদেশ

ব্রাজিল ও আর্জেন্টিনার প্রতি ভালোবাসার কমতি নেই বাংলাদেশের ভক্তদের। এখন লাতিন ফুটবলের উত্তেজনায় বুঁদ হয়ে আছে লাল-সবুজের দেশ। 

পরিসংখ্যানে কি আসে যায়। যুক্তি-অযুক্তির হিসেব এখানে চলেনা। প্রেম মানে ব্রাজিল-আর্জেন্টিনা। ল্যাতিন ফুটবলের উত্তেজনায় বুঁদ হয়ে আছে বাংলাদেশ। তর্ক-বিতর্ক থেমে নেই। কে কাকে ছাড়িয়ে যাবে সে লড়াইতো চলছেই। কারো আবার মেসি-নেইমার হওয়ার অদ্ভূত চেষ্টাও দেখা যাচ্ছে। বাংলাদেশে ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থকদের নিয়ে এবারের প্রতিবেদন।

নুন আনতে পান্তা ফুরায় তবে শখের তোলা আশি আনা। নাম তার আবু তাহের, পেশায় রিকশাচালক। আর্জেন্টিনা আর মেসি প্রেমের যে বহিঃপ্রকাশ তাতে নতুন পরিচয় মেসি ভাই।

ঢাকার অলিতে গলিতে আবু তাহের মেসি ছুটে চলেন তার রিকশা নিয়ে। দিনের সব ক্লান্তি দূর হয়ে যায় আর্জেন্টিনার জয়ে।

কোথায় কিসের পরিসংখ্যান, শক্তিমত্তার হিসাবনিকাশ। ইতিহাস তুমি ক্ষমা করো। ব্রাজিল-আর্জেন্টিনা মানে কখনো কখনো গায়ের জোরে কথার লড়াই।

হয়তো কেউ অন্য ভুবনের তারা। তবে ফুটবলের সঙ্গে সম্পর্কটা চিরচেনা। কে আছে কে নেই আসে যায় না কোন কিছুই। ১৪ বছর পর ব্রাজিল-আর্জেন্টির স্বপ্নের ফাইনাল। প্রিয় দল জিতলে ষোলআনা উৎসব, হারলে পাশে থাকা পূর্ণ সমর্থন।

উত্তেজনার ইউরোকে পাশে রেখে বাংলাদেশ জুড়ে লাতিন ফুটবলের আবহ। মুখোমুখি দুই বন্ধু মেসি-নেইমার। মারাকানায় ব্রাজিলের মোহনীয় ছন্দের আর আর্জেন্টিনার শৈল্পিকতা দেখার অপেক্ষায়। 

মূলত, খেলা নিছক আনন্দময় অনুভূতির ওপর প্রতিষ্ঠিত নয়। কখনো কখনো খেলাকে কেন্দ্র করে বড় ধরনের অঘটন ঘটে। বিজয়ী দলের ওপর হেরে যাওয়া দল চড়াও হয়েছেন এমন উদাহরণ অনেক। হারের যন্ত্রণায় আবেগপ্রবণতায় ভাংচুরও হয়। এক ধরনের সমর্থক হারের ঝাল মেটায় নিজের উপর। হেরে গিয়ে এমন কিছু করে বসেন তাতে নিজেরই ক্ষতিসাধন হয়। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন