আর্কাইভ থেকে এশিয়া

কান্দাহারে তালেবানদের দাপট: ৫০ কূটনীতিককে ফেরাল ভারত

ক্রমেই ঘোরালো হয়ে উঠছে আফগানিস্তান পরিস্থিতি। মূল অঞ্চল দখলের পর এখন কান্দাহারেও প্রবেশ করেছে তালেবান যোদ্ধারা। এই পরিস্থিতিতে নিরাপত্তা বিবেচনা করে কান্দাহার কনস্যুলেট থেকে প্রায় ৫০ জন কূটনীতিক ও অন্যান্য কর্মীদের দেশে ফিরিয়ে নিয়েছে ভারত।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, শনিবার ভারতীয় কূটনীতিক, নিরাপত্তা আধিকারিক ও ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ সদস্যদের একটি দলকে ফিরিয়ে আনতে বিমানবাহিনীর একটি বিশেষ বিমান পাঠানো হয়েছিল।

দেশটিতে যেভাবে নিরাপত্তার অবনতি হচ্ছে তার উপরও গভীরভাবে পর্যবেক্ষণ করছে ভারত। এই পরিস্থিতিতে আফগানিস্তানে অবস্থিত ভারতীয় কূটনীতিকদের কোন সমস্যা না হয় তাই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে৷ এখনই কাবুল, কান্দাহার এবং মাজার-এ-শরিফে ভারতীয় কনস্যুলেট ও দূতাবাস বন্ধ করার কোন পরিকল্পনা নেই৷ তবে আফগানিস্তানের পরিস্থিতি উপর নজর রাখা হচ্ছে৷

নাম প্রকাশে অনিচ্ছুক এক ভারতীয় কর্মকর্তা জানিয়েছেন, কনস্যুলেটের কূটনীতিক ও কর্মীদের নয়াদিল্লিতে নেওয়ার পর ভারতীয় কনস্যুলেট অস্থায়ীভাবে বন্ধ করা হয়েছে। কান্দাহারের দক্ষিণ ও হেলমান্দে বিপুলসংখ্যক লস্কর-ই-তৈয়বার জঙ্গিদের উপস্থিত নজরে এসেছে৷

ফলে ভারতীয় কূটনীতিক এবং সুরক্ষা কর্মীদের সরিয়ে নেওয়া হয়েছে। দক্ষিণ আফগানিস্তানে তালিবানদের পাশাপাশি প্রায় সাত হাজার লস্কর-ই-তৈয়বার জঙ্গি উপস্থিত রয়েছে বলে ধারণ করছে আফগান সুরক্ষা সংস্থা।

তালিবানদের দাবি, আফগানিস্তানের ৩৯৮টি জেলার মধ্যে ২৫০টি দখল করে নিয়েছে তারা। গেল সপ্তাহে তাজিকিস্তান এবং উজবেকিস্তান সংলগ্ন সীমান্তবর্তী এলাকা দখলের পর বৃহস্পতিবার ইরান সীমান্তবর্তী এলাকা দখলেরও দাবি করা হয়। তালেবানদের বক্তব্য, ইরান সীমান্ত লাগোয়া ইসলাম শহর পুরোপুরি ভাবে তাদের দখলে রয়েছে। তবে তালিবানদের এই দাবি যাচাইয়ের কোন উপায় নেই।

কয়েক সপ্তাহ ধরে আফগানিস্তানে জঙ্গি হামলা চলছে৷ সেখান থেকে পুরোপুরিভাবে মার্কিন বাহিনী সরিয়ে নেওয়া হবে আগস্ট মাসের শেষে৷ এর ফলে দুই দশক পর মার্কিন সেনা মুক্ত হবে আফগানিস্তান৷ আর এর সুযোগেই জঙ্গি হামলা শুরু হয়েছে৷

আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার। কৌশলগত এবং ব্যবসায়ের দিক থেকে এটি দীর্ঘকাল ধরে গুরুত্বপূর্ণ। ১৯৯০ এর দশকের মাঝামাঝি থেকে ২০০১ সাল পর্যন্ত কান্দাহার তালিবানদের সদর দপ্তর ছিল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন