আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

ভয়েস অব অ্যামেরিকার বাংলা বেতার সম্প্রচার বন্ধ হচ্ছে

৬৩ বছরের বেতার তরঙ্গ। ১৮ জুলাইয়ের পর সেই তরঙ্গে আর বাংলা সম্প্রচার শোনা যাবে না। এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ও পুরোনো সম্প্রচার মাধ্যম ভয়েস অব অ্যামেরিকা-ভিওএ ।

কারণ বন্ধ হয়ে যাচ্ছে ভয়েস অব অ্যামেরিকার বাংলা বিভাগের বেতার সম্প্রচার কার্যক্রম। ১৭ই জুলাই থেকে শেষ হচ্ছে দীর্ঘ ৬৩ বছরের পথচলা। বুধবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় এবং পুরোনো আন্তর্জাতিক সম্প্রচার মাধ্যম কর্তৃপক্ষ।

১৯৫৮ সালে সামরিক শাসনের অধীনে থাকা পূর্ব পাকিস্তানের বাংলাভাষী জনগণের জন্যই মূলত বাংলায় সংবাদ ও অনুষ্ঠান প্রচার শুরু করে ভয়েস অব আমেরিকা। বাংলাদেশ ছাড়াও ভিওএর সংবাদসহ নানা অনুষ্ঠান শুনে আসছিলেন ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরা রাজ্যের বাংলাভাষীরাও।

ভিওএ’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বেতারে শ্রোতাগোষ্ঠীর সংখ্যা কমে যাওয়ায় এবং টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে দর্শক-অনুসারীর সংখ্যা বাড়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্তমানে ভিওএ’র শর্টওয়েভ সার্ভিসের শ্রোতা এক শতাংশেরও কম। অথচ সাম্প্রতিক বছরগুলোতে ভিওএ বাংলা সোশাল মিডিয়ার দর্শক-শ্রোতা উল্লেখযোগ্য হারে বেড়েছে। গেল বছর ভিওএ’র বাংলা টুইটার অ্যাকাউন্টে ব্যবহারকারীদের সংযোগ বেড়েছে ৫৪ শতাংশ। একই সময়ে ইনস্টাগ্রামে ভিডিওর দর্শক বেড়েছে ২৭৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সম্প্রচারের শেষ দিনগুলোতে ভিওএ’র বাংলা সার্ভিস অতীতের জনপ্রিয় অনুষ্ঠানমালা পুনঃপ্রচার করবে। এর মধ্য দিয়ে ১৯৫৮ থেকে বর্তমান সময় পর্যন্ত এই বেতার সম্প্রচার কীভাবে বিবর্তিত হয়েছে তা তুলে ধরা হবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন