আর্কাইভ থেকে লাইফস্টাইল

যে সব খাবার নিয়মিত না খেলে দুর্বল হবে হাড়!

বয়সের সঙ্গে দুর্বল হতে থাকে হাড়। বাড়তে থাকে অস্টিওপোরসিসের আশঙ্কা। এই জন্য খেতে হবে ক্যালসিয়ামযুক্ত খাবার। ক্যালসিয়ামে ভরপুর কোন কোন খাবার খাবেন তা জেনে নিন।

অস্টিওপোরেসিসে হাড় একেবারেই দুর্বল হয়ে পড়ে। এই রোগে হাড়ের ঘনত্ব ও শক্তি অনেকটাই কমে যায়। এতোটাই কমে যে একবার পড়ে গেলে সহজেই হাড় ভেঙে যেতে পারে।

মহিলাদের বয়স ৫০ পেরলে প্রতি তিনজনের মধ্যে একজনের এই সমস্যা দেখা দিতে পারে। পুরুষদের প্রতি পাঁচজনের মধ্যে এই সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। চিকিৎসকের কথায়, এই হাড়ের ঘনত্ব বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমতে থাকে। ক্যালসিয়ামের ঘাটতিই এর জন্য দায়ী।

রোজকার খাবারে যে পরিমাণ ক্যালসিয়াম থাকে তার ৯৯ শতাংশ হাড়ে যায়। বাকি এক শতাংশ রক্তে মেশে। চিকিৎসকদের কথায়, শরীরে ক্যালসিয়াম বাড়াতে দুধের পাশাপাশি একাধিক উদ্ভিজ্জ খাবারও বেশ উপকারী।

এক কাপ দুধে ২৯০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। নিয়মিত দুধ খেলে শরীরে এই খনিজটির ঘাটতি হয় না। দুধ ছাড়াও সর্ষে শাকও বিপুল পুরিমাণ ক্যালসিয়ামের উৎস। অনেকেই ভাতের সঙ্গে একটি করে শাকের পদ খান। তার মধ্যে সর্ষেশাক রাখতে পারেন। এক কাপ সর্ষে শাকে ১২০ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে।

সবজির মধ্যে ক্যালসিয়ামের আরেকটি উৎস হল ঢেঁড়স। এক কাপ ঢেঁড়স থেকে ১২০ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়। তাই রোজকার খাবারে এই সবজিটিও রাখুন। এর সঙ্গে তিলের বিভিন্ন পদও রাখতে পারেন খাদ্যতালিকায়। তিলের নাড়ু বা মিষ্টি খেলেও শরীরে বাড়বে ক্যালসিয়ামের পরিমাণ। এক চামচ তিলেই ১৪৬ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন