আর্কাইভ থেকে ফিচার

যে রেস্টুরেন্টের বয়স শুনলে অবাক হবেন!

ইতিহাসের নানা বাঁক পরিবর্তন এবং হাজারো ঝড়ঝঞ্ঝা পার করে আজও টিকে আছে রেস্টুরেন্টটি। খাবার, ঐতিহ্য ও ইতিহাসে সমৃদ্ধ রেস্টুরেন্টটির বয়স শুনলে চোখ কপালে তুলবেন অনেকেই!  রেস্টুরেন্টটি বিশ্বের সবচেয়ে পুরনো রেস্টুরেন্ট বলে নিশ্চিত করেছে গিনেস বিশ্ব রেকর্ড কর্তৃপক্ষ। রেস্টুরেন্টটির নাম সোবরিনো দে বোতিন। বয়স শুনবেন?

 

এর  বয়স ২৯৮ বছর!

ফরাসি রাঁধুনি জ্যঁ বোতিন ও তার স্ত্রী ১৭২৫ সালে রেস্টুরেন্টটি প্রতিষ্ঠা করেন। বেনিতো পেরেজ গালদোস, হেমিংওয়ে, গ্রাহাম গ্রিনের মতো বিখ্যাত লেখকদের বইয়ে এ রেস্টুরেন্টের কথা উল্লেখ আছে।

'সোবরিনো দে বোতিন' স্পেনের মাদ্রিদে অবস্থিত।

ফরাসি শেফ (রাঁধুনি) জ্যঁ বোতিন ও তার স্ত্রী ১৭২৫ সালে রেস্টুরেন্টটি প্রতিষ্ঠা করেন। শুরুতে এটির নাম ছিল কাসা বোতিন। পরে রেস্টুরেন্টের প্রতিষ্ঠাতাদের মৃত্যুর পর তাদেরই এক ভাগ্নে ক্যানডিডো রেমিস এই রেস্টুরেন্টের নাম দেন সোবরিনো দে বোতিন।

 

গিনেস বিশ্ব রেকর্ড

সোবরিনো দে বোতিন রেস্টুরেন্টটি তাদের ইতিহাস এবং আরামদায়ক পরিবেশের জন্য সুপরিচিত। রেস্টুরেন্টের ভেতরের দেয়ালও বিগত শতকের নানা ছবি ও স্মারক দিয়ে সাজানো।

 

 

কোচিনিল্লো আসাদো

গ্রিলড পর্কের মতো বিশেষ আইটেমের জন্য এই রেস্টুরেন্টটি বিখ্যাত। তাদের সবচেয়ে জনপ্রিয় একটি আইটেমের নাম কোচিনিল্লো আসাদো (শূকরের কচি শাবকের রোস্ট)। বর্তমানে ক্যানডিডো রেমিসের চতুর্থ প্রজন্মের বংশধর গঞ্জালেসের হাতে রয়েছে সোবরিনো দে বোতিন রেস্টুরেন্ট পরিচালনার দায়িত্ব।

 

দীর্ঘ গৌরবোজ্জ্বল ইতিহাস

কাঠের আগুনে তপ্ত হয় এমন পুরনো ধাঁচের ওভেন এখনো ব্যবহৃত হয় সোবরিনো দে বোতিন রেস্টুরেন্টে। বেনিতো পেরেজ গালদোস, হেমিংওয়ে, গ্রাহাম গ্রিন, গোমেজ দে লা সেরনার মতো বিখ্যাত লেখক থেকে শুরু করে সমসাময়িক অনেক লেখকের বইয়ে এই রেস্টুরেন্টের কথা উল্লেখ আছে।

এ সম্পর্কিত আরও পড়ুন