আর্কাইভ থেকে পরামর্শ

দাঁতে ব্যথা দূর করতে ঘরোয়া উপায়

দাঁতে ব্যথা যার হয় সেই জানে! এই যন্ত্রণা মরা মানুষকেও কাঁদিয়ে দিতে পারে। সহ্য করা যায় না। তাই তো দাঁতে ব্যথায় ভুক্তভোগী মানুষ সহজ সমাধান চান। পেইনকিলার না খেয়ে বরং ঘরোয়া উপায়েই দাঁতে যন্ত্রণা কমানোর পন্থা জেনে নিন।

কেন দাঁত ব্যথা হয়?

প্রতিটি মানুষকে দাঁতে ব্যথার কারণ জানতেই হবে। এর পিছনে থাকতে পারে দাঁতের ক্ষয়, কোনও দুর্ঘটনা, দাঁতে ফুটো হয়ে যাওয়া, ইনফেকশন ইত্যাদি। এসব ক্ষেত্রে দাঁতের অন্দরে থাকা নার্ভের উপর চাপ পড়ে বা সেখানে প্রদাহ হয়। তার থেকেই শুরু হয়ে যায় ব্যথা। তীব্র যন্ত্রণাটা হয়ে থাকে।

ঘরোয় কৌশলে মুশকিল আসান

এই অসুখ দূরে রাখার ক্ষেত্রে আপনি কিছু ঘরোয়া উপায়ের সাহায্য নিতেই পারেন। এই প্রসঙ্গে মেডিক্যাল নিউজ টুডে বলছে,

ঠাণ্ডা সেক

ঠাণ্ডা সেক দিতে পারলে দাঁতের ব্যথা কমে। বিশেষত, দুর্ঘটনা বা মাড়ির সমস্যা হলে ঠান্ডা সেক খুবই কার্যকরী। আইস প্যাক নিন বা একটি ব্যাগে বরফ নিতে পারেন। তারপর গালের উপর থেকে ধরুন। যেই জায়গায় ব্যথা, সেখানে ধরুন। আশা করছি সমস্যার সমাধান আপনি করে ফেলতে পারবেন।

লবণ পানিতে গড়গড়া

লবণ পানিতে গড়গড়া  কষ্ট কমবে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে লবণ পানিতে গড়গড়া ইনফেকশনে দারুণ কাজ করে। এমনকী গলা ব্যথাও কমায়। এক গ্লাস হালকা গরম পানি নিন। সহ্যযোগ্য অবস্থায় আসলে ১ চিমটে লবণ ঢেলে দিন। তারপর ৩০ সেকেন্ড সেই পানি মুখে নিয়ে কুলকুচি করুন।

আদা মহৌষধি

ভারতে আদার ব্যবহার প্রাচীনকাল থেকে হয়ে আসছে। এই মশলায় রয়েছে অ্যালিসিন। এই উপাদানটি ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করে। তাই দাঁতের সমস্যা হলে আদা সেই জায়গাটায় লাগান। আশা করছি সমস্যা হবে দূর।

অ্যালোভেরায় দূর হবে ব্যথা

অ্যালোভেরার জয়জয়াকার এখন সর্বত্র। এর বিশেষ কিছু গুণ রয়েছে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করে এই উপাদান। তাই ব্যথার জায়গায় অ্যালোভেরা জেল লাগান। আশা করছি ব্যথা কমবে।

লবঙ্গ ব্যবহারেই দাঁতে ব্যথা কমবে

লবঙ্গের মধ্যে রয়েছে অ্যান্টিইনফ্লেমেটরি ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। তাই ব্যথার জায়গায় ধরলে সমস্যা হয় দূর। আশা করছি, অনায়াসে দাঁতের ব্যথা কমাতে এই পদ্ধতিগুলি ব্যবহার করলে উপকার মিলবে

দ্র. সচেতন হোন, কোনও সিদ্ধান্ত নেয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

এ সম্পর্কিত আরও পড়ুন