আর্কাইভ থেকে করোনা ভাইরাস

এক ডোজেই কাজ, করোনার মারণাস্ত্র স্পুটনিক ভি টিকা?

করোনার বিরুদ্ধে মারণাস্ত্র রাশিয়ার কোভিড টিকা স্পুটনিক ভি। এর একটি ডোজেই তৈরি হচ্ছে পর্যাপ্ত অ্যান্টিবডি। সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে এমন চাঞ্চল্যকর তথ্য।

ভারতীয় গণমাধ্যম এই সময় জানায়, ২০২১ সালের ১৩ জুলাই দ্য জার্নাল সেল রিপোর্ট মেডিসিনে একটি নতুন গবেষণা প্রতিবেদন প্রকাশ হয়েছে। সেখানে দেখা গেছে, স্পুটনিক ভি টিকার একটি ডোজ করোনাভাইরাস প্রতিরোধে অনেকাংশে সক্ষম।

এর আগে একটি গবেষণায় জানা গিয়েছিল স্পুটনিক ভি টিকার দুইটি ডোজ করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম।

এই গবেষণা প্রক্রিয়ায় অংশ নেওয়া অন্যতম গবেষক অ্যান্ড্রিয়া গামারনিক জানান, করোনা সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশে টিকাকরণ চলছে। কিন্তু টিকা বণ্টনের জন্য একটি টিকা কতটা কার্যকরী তা প্রয়োজনীয় হয়ে পড়ছে। সে কারণেই এই গবেষণার উদ্যোগ নেওয়া হয়েছিল।

কোভিশিল্ডের পর এবার আরও এক ভ্যাকসিন উৎপাদন করবে ভারতের সেরাম ইনস্টিটিউট। জানা গেছে, রাশিয়ার স্পুটনিক-ভি টিকা তৈরি করবে পুনের এই প্রতিষ্ঠান। সেপ্টেম্বর থেকেই উৎপাদনের কাজ শুরু করবে সংস্থাটি। মঙ্গলবার একটি অফিশিয়াল বিবৃতি দিয়ে এই ঘোষণা করেছে সেরাম। জানা গেছে, প্রথম ধাপে মোট ৩০০ মিলিয়ন স্পুটনিকের ডোজ উৎপাদন করবে সেরাম।

গেল এপ্রিলে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার অনুমোদন চেয়েছিল আদর পুনাওয়ালার এই সংস্থা। অবশেষে ভ্যাকসিন উৎপাদনের ছাড়পত্র মিলল। এখন দেশে শুধু হায়দরাবাদের ডা.‌ রেড্ডির গবেষণাগারেই তৈরি হচ্ছে স্পুটনিক-ভি। এই মুহূর্তে দেশের ৫০টি শহরে এই টিকা সরবরাহ করছে ডা. রেড্ডি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন