আর্কাইভ থেকে দেশজুড়ে

অবৈধভাবে মাটি কাটার দায়ে ভ্রামান আদালতের জরিমানা

গাইবান্ধায় অবৈভাবে মাটি কাটার দায়ে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

আজ রোববার (৫ ফেব্রুয়ারি) বিকালে গাইবান্ধা সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের আলাই নদীতে এ ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়।

এ ভ্রাম্যমান অভিযানে নেতৃত্ব দেন,সদর উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও অফিসার মোঃ শরীফুল আলম। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ধারা ১৫ অনুযায়ী এই জরিমানা আদায় হয়েছে।

তিনি জানান, তলাদেশ থেকে মাটিকাটার অপরাধে বালুমহাল ও মাটি ব্যাবস্থাপনা আইন, ২০১০ এ মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করা হয়। মাটি ভর্তি দুটি ট্রলার(কাকড়া) আটক করা হয় এবং তাদের ৫০ হাজার টাকা অনাদায়ে ৭ দিনের কারাদণ্ড দেয়া হয়। পরবর্তীতে দুজনের ৫০ হাজার টাকা করে মোট ১ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয় এবং ভবিষ্যতে আর এই কাজ না করার শর্তে ট্রলার দুটি মালিকের কাছে ফেরত দেয়া হয়।

তিনি আরও জানান, নিয়মিত অভিযানের অংশ হিসেবে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। কিছু অসাধু লোক মাঝে মাঝে নদী থেকে মাটি ও বালু উত্তোলন করে বিক্রি করে আসছে তাদের বিরুদ্ধে এই অভিযান। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান চলমান থাকবে।

স্থানীয়রা জানান, গেলো ৩/৪ দিন থেকে একটি চক্র দিন রাতে প্রায় ১৫/২০ টি গাড়ি যোগের মাটি কেটে নিয়ে যাচ্ছিল তাতে রাস্তা ও নদীতে বেশ ক্ষতি হচ্ছিলো। প্রশাসন হস্তক্ষেপ করতে এলাকা ক্ষতির হাত থেকে রক্ষা পেলো। প্রশাসনকে ধন্যবাদ জানান তারা।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন