আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে অভ্যুত্থানের পর নিহত ৭৫ শিশু, আটক এক হাজার

মিয়ানমারে জান্তা বিরোধী অভুত্থানে সেনা সরকারের সহিংসতা ও নির্বিচার গুলিতে নিহত হয়েছে অন্তত ৭৫ শিশু। বিভিন্ন অভিযোগে আটক রয়েছে আরো কমপক্ষে এক হাজার শিশু। শুক্রবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে জাতিসংঘের শিশু অধিকার বিষয়ক বিশেষজ্ঞরা। নির্ভরযোগ্য তথ্য উল্লেখ করে এক ফেব্রুয়ারি থেকে শিশুদের নিয়ে একটি প্রতিবেদন দেয় জাতিসংঘের শিশু অধিকার কমিটি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, ফেব্রুয়ারিতে মিয়ানমারে অভুত্থানের পর প্রতিদিনই জান্তা সরকারের অমানবিক নির্যাতন ও সহিংসতার শিকার হচ্ছে শিশুরা। কিছু ক্ষেত্রে বাড়িতে ঢুকে তাদের সরাসরি গুলি করা হয়েছে। পরিবারের অন্য সদস্যদের ধরতে শিশুদের জিম্মি করার মতো ঘটনাও ঘটছে।

এক বিবৃতিতে জাতিসংঘের শিশু অধিকার কমিটি জানিয়েছে, ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের সেনা ও নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত ৭৫ শিশু নিহত হয়েছে। আটক হয়েছে আরও হাজার খানেক।

কমিটির প্রধান মিকিকো ওতানি জানান, অবরোধ ও সামরিক অভ্যুত্থানের কবলে পড়ে শিশুদের জীবন মারাত্মক বিপর্যয়ের সম্মুখীন।

ওটানি বলেন, প্রতিদিন নির্বিচার সহিংসতা, এলোপাতাড়ি গুলি ও আটকের শিকার হচ্ছে মিয়ানমারের শিশুরা। বাবা-মা, ভাই-বোনদের মতো নিজেদের গুলির লক্ষ্যবস্তু হতে দেখছে তারা।

তিনি আরও জানান, দেশটিতে ১০ লাখের বেশি শিশুকে প্রয়োজনীয় টিকা দেওয়া হয়নি। অপুষ্টিতে ভোগা ৪০ হাজারের বেশি শিশু চিকিৎসা পাচ্ছেনা।

করোনা মহামারির এই আপত্কালীন সময়ে দেশটির রাজনৈতিক অস্থিরতা নিয়ে উদ্বিগ্ন বিশেষজ্ঞরা।

১৮ জন স্বাধীন বিশেষজ্ঞ দ্বারা গঠিত হয়েছে এ কমিটি। তারা কনভেনশন অন দ্য রাইটস অব দ্য চাইল্ডের দায়িত্বপ্রাপ্ত। ১৯৯১ সালে ওই কনভেনশনে সই করে মিয়ানমার।

মিয়ানমারের জান্তা ও পুলিশ কর্তৃক হত্যার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বিশেষজ্ঞরা। অনেক ভুক্তভোগী নিজেদের বাড়িতে নিহত হয়েছে। পাশাপাশি থানা, কারাগার ও সেনাবাহিনীর ডিটেনশন সেন্টারে শিশুদের নির্বিচারে আটকের নিন্দা জানান তারা। বিশেষজ্ঞরা আরও বলেন, অনেক ক্ষেত্রে মা-বাবাকে না পেয়ে জিম্মি হিসেবে শিশুদের আটক করা হচ্ছে। এর মধ্যে পুলিশের গুলিতে নিহত ছয় বছরের মেয়ে শিশুও রয়েছে।

এদিকে শুক্রবার মানবাধিকার পর্যবেক্ষক দ্য অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজর্নাস (এএপিপি) জানিয়েছে, মিয়ানমারে ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে কমপক্ষে ৯১২ জন মানুষ নিহত হয়েছে। ছয় হাজার ৭৭০ জনকে আটক করা হয়েছে। আটক বা সাজা খাটছে পাঁচ হাজার ২৭৭ জন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন