আর্কাইভ থেকে বাংলাদেশ

টোকিও অলিম্পিক মিস করবে যে সব গ্রেটদের

মাইকেল ফেলপস ও উসাইন বোল্টের মতো গ্রেট অলিম্পিয়ানকে মিস করবে টোকিও অলিম্পিক। করোনার ভয়, ইনজুরি, কোয়ালিফাই করতে না পারাসহ বিভিন্ন কারণে অংশ নিতে পারছেন না বহু বড় তারকা। অ্যাথলেটিক্সে মো. ফারাহ, জাস্টিন গ্যাটলিন, টেনিসে রজার ফেদেরার, রাফায়েল নাদাল, সেরেনা উইলিয়ামসদের ছাড়াই হচ্ছে এবারের আসর।
 
২০১৬ রিও অলিম্পিক বিদায় দিয়েছিলো দু’নক্ষত্রকে। ২৩ স্বর্ণজয়ী মাইকেল ফেলপ্স ও ৮ স্বর্ণজয়ী উসাইন বোল্ট। যারা শুধু সুপারস্টারই নন, হয়ে উঠেছিলেন বিশ্বের সবচেয়ে বড় এ গেমসের সমার্থক। অবসরে গেলেও আছেন অমরত্বের আসনে। যতবার গেমস আসবে ততবার তাদের মিস করবে গোটা বিশ্ব। টোকিও অলিম্পিকও তাই ভুলবে কিভাবে সেরা দুই অলিম্পিয়ানকে।

ভারতের অভিনব বিন্দ্রা ২০০৮ আসরে শ্যুটিংয়ে স্বর্ণ জিতে হইচই ফেলে দিয়েছিলেন। রিওতে ১০ মিটার এয়ার রাইফেলে চতুর্থ হয়ে বিদায় বলে দেয়া এ শ্যুটারকেও মিস করবে টোকিও অলিম্পিক।

করোনায় ১ বছর পিছিয়ে অনেক নাটকীয়তার পর টোকিও অলিম্পিক। নানা কারণে এবার খেলতে পারছেন না বহু তারকা। এর মধ্যে টেনিসতো প্রায় তারকাশূণ্য। নাম প্রত্যাহার করেছেন চার অলিম্পিক স্বর্ণজয়ী যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস। খেলছেন না দুই স্বর্ণজয়ী স্পেনের রাফায়েল নাদালও। নাম প্রত্যাহার করেছেন বিয়ানকা আন্দ্রেসকো, জোহানা কন্তা, ভিক্টোরিয়া আজারেঙ্কা, অ্যাঞ্জেলিক কেরবার ও নিক কিরগিওসের মতো তারকারা।

ইনজুরির কারণে অংশ নিচ্ছেন না রজার ফেদেরার। হাটুর ইনজুরিতে ভুগছেন এ সুইস তারকা। এছাড়াও খেলতে পারছেন না ডমিনিক থিম, সিমোনা হালেপ, স্ট্যান ওয়ারিঙ্কা ও মনিকা পুইগ।

টোকিওর ট্র্যাক অ্যান্ড ফিল্ডও মিস করবে বেশ কজনকে । কোয়ালিফাই করতে পারেননি ৪ অলিম্পিকজয়ী বৃটিশ অ্যাথেলেট মো. ফারাহ। ট্রায়ালে ব্যর্থ মার্কিন স্প্রিন্টার জাস্টিন গ্যাটলিনও। কেনিয়ার ডেভিড রুডিশা, দক্ষিণ আফ্রিকার ক্যাস্তার সিমেনিয়াও মিস করছেন এবারের আসর। জার্মানির জ্যাভলিন থ্রোয়ার থমাস রোহলারও মিস করছেন অলিম্পিক আসর।

যুক্তরাষ্ট্র পাচ্ছে না আরো কজন অ্যাথলেটকে। ইনজুরিতে ট্রিপল জাম্পার ক্রিস্টিয়ান টেইলর। অংশ নিতে পারছেন না শটপুটে মিশেল কার্টার, হাই জাম্পে জেফ হেন্ডারসন, গলফে ডাস্টিন জনসন, সাঁতারে সিমন ম্যানুয়েল ও বাস্কেটবলে লেবরন জেমস।

টোকিও পাচ্ছেনা কজন ফুটবল তারকাকেও। এর মধ্যে আছেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার, মিসরের মোহামেদ সালাহ, ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পেরা।

করোনার ভয় জয় করে আসর বসছে এটাই বা কম কিসে? এ সুযোগে হয়ত উঠে আসবে নতুন নতুন তারকা।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন