আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

মার্কিন নেভি সিলে প্রথম নারী নিয়োগ

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর এলিট ফোর্সে যুক্ত হচ্ছে একজন নারী সদস্য। এর আগে মার্কিন নৌবাহিনীর নেভি সিল বা এলিট ফোর্সে ছিল না কোনো নারী সদস্য। বহুদিন ধরে চলে আসা এ ধারা ভেঙ্গে এবার যুক্তরাষ্ট্রের অন্যতম শক্তিশালী এ ইউনিটে যুক্ত হচ্ছেন এক নারী। অবশ্য নিয়ম অনুযায়ী ওই নারী সদস্যের পরিচয় প্রকাশ করেনি মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

শুক্রবার এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সম্প্রতি নিয়োগ পাওয়া নারী স্পেশাল ওয়ারফেয়ার কমব্যাট্যান্ট ক্রাফট ক্রুমেন-এসডব্লিউসিসি নামের বিশেষ প্রশিক্ষণ কার্যক্রম সফলভাবে শেষ করে যোগ্য হিসেবে বিবেচিত হয়েছেন। ৩৭ সপ্তাহের কঠোর গেরিলা ট্রেনিংয়ে পাশ করায় এখন থেকে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর গোপন ও উচ্চ ঝুঁকির অভিযানগুলোয় অংশ নিতে পারবেন তিনি।

এক বিবৃতিতে মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে নেভি সিল বা এলিট ফোর্সে নারীদের যুক্ত হওয়ার বিষয়টি জানানো হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, এসডব্লিউসিসি প্রশিক্ষণে যারা অংশ নেওয়ার আবেদন করেছিল তাদের মাত্র ৩৫ শতাংশ সেনা কঠিন ও শ্রমসাধ্য এই প্রশিক্ষণ শেষ করতে পেরেছে। বৃহস্পতিবার সফলতার সঙ্গে প্রশিক্ষণ শেষ করেছে ১৭ জন নৌ সেনা। তাদের মধ্যে একজন নারীও রয়েছেন।

নারী–পুরুষ নির্বিশেষে কঠিন প্রশিক্ষণের অংশ হিসেবে একেকজন সেনাকে শারীরিক ও মানসিক সক্ষমতার পরিচয় দিতে হয়েছে। কঠোর সামরিক প্রশিক্ষণের মধ্য দিয়ে যেতে হয়েছে তাদের। প্রশিক্ষণে চরম বৈরী পরিবেশে ২৩ ঘণ্টা দৌঁড়াতে হয়েছে। সাঁতার কেটে পাঁচ মাইল বা প্রায় আট কিলোমিটার জলপথ পাড়ি দিতে হয়েছে।

২০১৫ সালে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এলিট ফোর্সে নারীদের অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়। তবে গেল কয়েক বছর যাবৎ বিশেষ প্রশিক্ষণ কার্যক্রম শেষ করতে পারেনি কোনো নারী৷ তাই এতদিন এই দলে কোনো নারী সদস্য ছিলো না। এবারই প্রথম কোনো নারী তা করতে পারেন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন